রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৪:০৮ অপরাহ্ন

বিশ্ববিদ্যালয় জীবনে প্রেম করলে শরীরের ওজন বাড়ে!

  • আপডেট টাইম বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯, ১১.৪০ এএম

ক্যাম্পাস টুডে ডেস্ক


প্রেম করলেই নাকি শরীরের ওজন বাড়ে। ওজন বাড়ার সঙ্গে নাকি প্রেমের এক অদ্ভুত সম্পর্ক রয়েছে! কিন্তু কিভাবে? অস্ট্রেলিয়ার ‘সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভারসিটি’-তে সম্প্রতি এমনই তথ্য দেওয়া হয়েছে যে, প্রেমে পড়লে ওজন বাড়তেই পারে।

প্রেম নিয়ে টানা ১০ বছর ধরে রিসার্চ চালায় সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভারসিটির গবেষকরা। মহিলা-পুরুষ নির্বিশেষে প্রায় ১৫০০০ অংশগ্রহণকারী ছিল এই গবেষণায়।

বিজ্ঞাপন

গবেষণার মূল আধার ছিল বিএমআই (বডি মাস ইনডেক্স)। এঁদের মধ্যে যেমন প্রেমে বন্ধনে আবদ্ধ ছিলেন, অনেক সিঙ্গল অংশগ্রহণকারীও ছিলেন।

প্রেমে ওপর করা ওই গবেষণায় বলা হয়েছে যে, পার্টনার পাওয়ার পরে অনেকেই নিজের ‘লুক’ সম্পর্কে খানিক উদাসীন হয়ে যায়। এদিকে প্রেমে পড়ার পরে ওজন বৃদ্ধির বেশ কয়েকটি ‘অজুহাত’ বা কারণের কথা জানা গিয়েছে সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ওই গবেষণা থেকে।

বিজ্ঞাপন

ভালবাসার মানুষটির সঙ্গে বেশিরভাগ সময় কাটে ঘরে বসেই। বাইরে বের হবার আকর্ষণ কমে যায়। পার্টনার যদি খানিক অলস হয় বা খেতে ভালবাসে, অনেক ক্ষেত্রেই তা ‘উদ্বুদ্ধ’ করে অন্যজনকে।

গুরুত্বপূর্ণ ব্যাপার এই যে, প্রেমে পড়লে প্রতিটি মানুষই বেশ খুশি খুশি থাকে। শরীরে হ্যাপি হরমোন (অক্সিটোসিন ও ডোপামিন) বেড়ে যায়। এবং এই হরমোনের ফলে খিদে বেড়ে যায়। এবং ক্যালোরি-যুক্ত খাবারের প্রতি আসক্তি বেড়ে যায়।

বিজ্ঞাপন
Advertisements

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today