শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১০:০১ অপরাহ্ন

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা: শেষ মুহূর্তে যা জানা জরুরি

  • আপডেট টাইম শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৩.০৭ পিএম
বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা: শেষ মুহূর্তে যা জানা জরুরি

ক্যাম্পাস টুডে ডেস্কঃ অক্টোবর মাস থেকেই শুরু হতে যাচ্ছে গুচ্ছ ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় পাস হলে উচ্চশিক্ষার ভাগ্য নির্ধারণ হয় একজন শিক্ষার্থীর। তাই শৈশব, কৈশোর কিংবা বাবা-মায়ের স্বপ্ন পুষে নিতে একজন শিক্ষার্থীকে বরণ করে নিতে হয় প্রস্তুতি। এই প্রস্তুতির লাগাম টেনে ধরা হয় ভর্তি পরীক্ষা শুরু হওয়ার আগ পর্যন্ত।

আগামী ১ অক্টোবর থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা। তবে শেষ মুহূর্তে এসে একজন শিক্ষার্থীর কেমন প্রস্তুতি থাকা দরকার সে সম্পর্কে থাকছে বিস্তারিত।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের এখন শেষ সময়ে কিছু বিষয়ের প্রতি লক্ষ রাখতে হবে। তার মধ্যে একটি হলো, বেশি বেশি প্রশ্ন সমাধান করা। এর মাধ্যমে আপনারা নিজেদের দুর্বল দিকগুলো সম্পর্কে বুঝতে পারবেন–

আপনি যখন বাংলা প্রশ্ন সমাধান করতে যাবেন, তখন বাংলাকে তিনটি ভাগে ভাগ করতে পারেন। যথা: পাঠ্যবইয়ের গদ্য-পদ্য, বাংলা ব্যাকরণ ও মুখস্থ বিষয়। যখন প্রশ্ন সমাধান করবেন, তখন কোন ভাগে আপনার দুর্বলতা আছে, তা বুঝতে পারবেন। সেটা পুনরায় পড়তে পারেন। পড়ার পর কতটুকু উন্নতি হলো, তা আবার যাচাই করে নিতে পারেন। এ প্রক্রিয়া এখন থেকেই শুরু করতে পারেন। একইভাবে ইংরেজি, সাধারণ জ্ঞানসহ অন্যান্য বিষয়েও অনুশীলন করা যায়।

বিজ্ঞাপন

দ্বিতীয়ত, একটা দিনকে তিনটি ভাগে ভাগ করে পড়াশোনা করা যায়। সকাল থেকে দুপুর, দুপুর থেকে সন্ধ্যা এবং সন্ধ্যা থেকে রাত। ঢাকা বিশ্ববিদ্যালয়ে যেহেতু এমসিকিউর পাশাপাশি লিখিত অংশ থাকে, তাই অবশ্যই লেখার অনুশীলন করতে হবে।

পরীক্ষার আগের দিনগুলোয় আরও কিছু বিষয়ের প্রতি লক্ষ রাখতে হবে। পর্যাপ্ত ঘুমাতে হবে, যাতে শারীরিকভাবে সুস্থ থাকা যায়। মানসিকভাবেও প্রস্তুত থাকতে হবে। আমার দেখা অনেক বন্ধু মানসিকভাবে দুর্বল হওয়ায় তারা তুলনামূলক খারাপ ফল করেছে। তাদের মানসিকভাবে দুর্বল হওয়ার কারণগুলোর মধ্যে একটি ছিল ভর্তি পরীক্ষার দিন হাজার হাজার শিক্ষার্থীর সমাগম। অনেক শিক্ষার্থী দেখে তাদের আত্মবিশ্বাসে কিছুটা ভাটা পড়েছিল। কারণ, তারা এ রকম পরিস্থিতির মুখোমুখি আগে হয়নি। এই পরিস্থিতির জন্য মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে। পরীক্ষার্থীর সংখ্যা দেখে বিচলিত হওয়া যাবে না।

বিজ্ঞাপন

পরীক্ষা নির্ধারিত সময়ে শেষ করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই সময় ব্যবস্থাপনার দিকে লক্ষ রাখতে হবে। অন্যথায় নির্ধারিত সময়ে পরীক্ষা শেষ করা আপনার জন্য কঠিন হতে পারে। এ জন্য আপনি নির্ধারিত সময় ধরে মডেল টেস্ট অনুশীলন করতে পারেন। ঠিক বিশ্ববিদ্যালয়ে যেভাবে প্রশ্ন হয় এবং যতটুকু সময় বরাদ্দ থাকে–তার আলোকে। এভাবে অনুশীলন করলে এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব।

আমাকে চান্স পেতেই হবে–এমন মনোভাব পরীক্ষার হলে আপনাকে মানসিকভাবে দুর্বল করে দিতে পারে। পরীক্ষার হলে সব ধরনের টেনশন থেকে মুক্ত থাকতে হবে।

বিজ্ঞাপন

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের লিখিত পরীক্ষার জন্য লেখার অনুশীলন করতে হবে। লেখার অনুশীলন না থাকলে পরীক্ষার নির্ধারিত সময়ে লেখা শেষ করা চ্যালেঞ্জিং হতে পারে। তাই নিয়মিত লেখার অনুশীলন করতে হবে।

Advertisements

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today