বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১১:১১ পূর্বাহ্ন

বিশ্বসেরা গবেষকদের তালিকায় অধ্যাপক ইব্রাহিম

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০, ৬.৩৮ পিএম

সুপর্না রহমান, গবি প্রতিনিধি


বিশ্বের শীর্ষ ২ শতাংশ গবেষকের তালিকায় নাম এসেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) অধ্যাপক (খণ্ডকালীন) ড. মো. ইব্রাহিম খলিলের।

বিভিন্ন দেশের নানান বিষয়ের গবেষকদের মধ্য থেকে ১ লাখ ৬১ হাজারের সেরা গবেষকদের তালিকা প্রকাশ করেছে বিখ্যাত বিশ্ববিদ্যালয় স্ট্যানফোর্ড।

বিজ্ঞাপন

এ বছর প্রকাশিত এই তালিকায় বাংলাদেশের অংশগ্রহণকারী ৫৬ জন বিজ্ঞানীদের মধ্যে তিনি অন্যতম।

বর্তমানে তিনি গণ বিশ্ববিদ্যালয় (গবি) এবং জাহাংগীরনগর বিশবিদ্যালয়ে (জাবি) প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগে অধ্যাপনা করছেন।

বিজ্ঞাপন

ইতিমধ্যে আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিভিন্ন গবেষণা সাময়িকীতে তাঁর ১১০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি পরিপূরক এবং বিকল্প ওষুধ (Complementary and Alternative medicine), খাদ্য বিজ্ঞান (food science) ও শৈল-ঔষুধ (Clinical medicine) নিয়ে দুই দশকের বেশি সময় ধরে গবেষণা করছেন।

জানা যায়, ২০১৯ সালে তাঁর প্রকাশিত গবেষণা প্রবন্ধ ৪৫০ বার সাইটেড হয় এবং ৯৫১৮ জন বিজ্ঞানীর মধ্যে ২.৫৬ স্কোর করে ৫৪তম স্থান অর্জন করেন।

বিজ্ঞাপন

ইব্রাহিম খলিলের জন্ম ও বেড়ে ওঠা রাজশাহী বিভাগের নাটোরে। তিনি ১৯৯১ সালে নাটোরের নবাব সিরাজউদ্দৌলা সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। পরে ১৯৯৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞানে স্নাতকোত্তর শেষ করে একই প্রতিষ্ঠানে পিএইচডি করেন৷ এরপর জাহাংগীরনগর বিশবিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন। পরবর্তীকালে মালয়েশিয়া থেকে পোস্টডক্টরেট করেন। উচ্চশিক্ষা শেষে বাংলাদেশে ফিরে আসেন।

ড. ইব্রাহিম খলিল বলেন, একদম মিনিমাম রিসোর্স নিয়েও কাজ করা যায় এবং সেখান থেকেও ভাল কিছু করা সম্ভব। সেটাই এখানে প্রমাণ হলো। আমার ছাত্রদের আমি সবসময় বলি- মিনিমাম যা আছে তা নিয়েই কাজ করো, কিছু না কিছু হবে৷ সেই কিছু না কিছু থেকেই আজ এই পর্যন্ত হবে, তা আমি নিজেও কল্পনা করিনি।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today