বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৪:৫১ পূর্বাহ্ন

বুধবার ‘বিশ্ব শব্দ করে পড়া’ দিবস

  • আপডেট টাইম সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২, ৮.৪৮ পিএম
বিশ্ব শব্দ করে পড়া' দিবস

ক্যাম্পাস টুডে ডেস্কঃ নতুন প্রজন্মকে শব্দ করে পড়ার মাধ্যমে মেধা চর্চায় উৎসাহিত করতে বিভিন্ন দেশে পালিত হয় ‘বিশ্ব শব্দ করে পড়া দিবস’। প্রতিবছরের মতো এবছরও ২ ফেব্রুয়ারি বাংলাদেশে ‘বিশ্ব শব্দ করে পড়া দিবস’ পালনের উদ্যোগ নিয়েছে ‘রিড অ্যালাউড বাংলাদেশ’ নামে একটি সংগঠন। বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে তাল মিলিয়ে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় প্রেসক্লাবে দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দিবসটি উপলক্ষ্যে র‌্যালি ও সেমিনার আয়োজন করা হয়েছে। সেমিনারে শব্দ করে পড়ার উপকারিতা নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

বিজ্ঞাপন

ভার্চুয়াল এই আয়োজনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, সংসদ সদস্য পংকজ দেবনাথ প্রমুখ।

এ বছর ‘বিশ্ব শব্দ করে পড়া দিবস’ এর কর্মসূচিতে থাকছে দেশের শীর্ষস্থানীয় শিক্ষাবিদ, শিশু বিশেষজ্ঞ, অভিভাবক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে ভার্চুয়াল প্ল্যাটফর্মে সেমিনারের আয়োজন ও শিশুদের নিয়ে উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা। এই আলোচনায় বক্তারা শব্দ করে পড়ার তাৎপর্য সকলের মাঝে তুলে ধরবেন। এছাড়া, এই সংস্কৃতি হারিয়ে যাওয়ায় শিশুদের মনোজগতে কী ধরনের নেতিবাচক প্রভাব পড়ছে তাও তাদের বক্তব্যে উঠে আসবে।

বিজ্ঞাপন

আয়োজকরা জানায়, উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহী শিক্ষার্থীকে ‘রিড অ্যালাউড বাংলাদেশ’ এর ওয়েবসাইট ও ফেসবুক পেজে দেওয়া লিঙ্কে রেজিস্ট্রশন সম্পন্ন করতে হবে। নিবন্ধনকারী শিক্ষার্থীদের মধ্যে ৫০ জন পাবেন রিড অ্যালাউড বাংলাদেশ এর স্থায়ী সদস্য পদ। পরবর্তীতে তাদেরকে নিয়ে বছরব্যাপী ‘শব্দ করে পড়া’ বিষয়ক ক্যাম্পেইনে সংযুক্ত করার পরিকল্পনা রয়েছে।

উল্লেখ্য, ‘শব্দ করে পড়ি, নিজেকে আবিষ্কার করি’ স্লোগানে শব্দ করে পড়ার ব্যাপারে নিজ উদ্যোগে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে রিড অ্যালাউড বাংলাদেশ-এর রূপকার রূপক সিংহ। প্রতি বছরের ন্যায় এবারও তারা আনুষ্ঠানিভাবে দিবসটি পালন করবে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today