রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১১:৪৯ অপরাহ্ন

ভর্তি পরীক্ষার তারিখ পেছাল ঢাবি, বুয়েট, রাবি

  • আপডেট টাইম শুক্রবার, ২১ মে, ২০২১, ১২.৩৩ পিএম
ভর্তি পরীক্ষার তারিখ পেছাল ঢাবি, বুয়েট, রাবি
দ্যা ক্যাম্পাস টুডেঃ করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকার কারণে দেশের প্রথম সারির পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত নিয়েছে।
এই অবস্থায় অন্য বিশ্ববিদ্যালয়গুলোও তাদের ভর্তি পরীক্ষা নিয়ে নতুন করে সিদ্ধান্ত নিতে চাচ্ছে । চলতি সপ্তাহে প্রকৌশল গুচ্ছসহ আরও কয়েকটি ইউনিভার্সিটির ভর্তি পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে।গতকাল বৃহস্পতিবার (২০ মে) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ পেছানো হয়েছে।চলমান পরিস্থিতির জন্য দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখও পেছানোর সম্ভাবনা দেখা দিয়েছে।

জানা গেছে, এবার দেশের ৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে পুরোনো পাঁচটি বিশ্ববিদ্যালয় বুয়েট এবং ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আলাদাভাবে পরীক্ষা নেবে।

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘চ’ ইউনিটের মাধ্যমে আগামী ৩১ জুলাই ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি যুদ্ধ শুরু হবে। সে হিসাবে ভর্তি পরীক্ষা দুমাসের বেশি পিছিয়ে গেছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা এক মাস পেছানো হয়েছে। নতুন সময় অনুযায়ী আগামী ৩০ জুন ও ১ জুলাই প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে বুয়েটের ভর্তি পরীক্ষা ১০ জুন থেকে নেওয়ার সময় নির্ধারণ করা ছিল।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৪,১৫ ও ১৬ তারিখে।এর আগে ১৪ জুন থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেওয়ার সময় নির্ধারণ করা ছ পরীক্ষার চূড়ান্ত আবেদন শেষ হয়েছে ৭ মে।

আগামী ২২ পরিস্থিতি পর্যবেক্ষণ করে এই বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কথা বলছে বিশ্ববিদ্যালয় প্রশা করোনাভাইরাসের পরিস্থিতি পর্যবেক্ষণ করে ভর্তি পরীক্ষার তারিখসহ সংশ্লিষ্ট পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান।

এবার তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়, সাতটি কৃষি এবং ২০ সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তিন গুচ্ছে আলাদাভাবে পরীক্ষা নেবে। সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ে ১০ জুন পর্যন্ত আবেদন নেওয়া হবে। ৩১ জুলাই এ ভর্তি পরীক্ষা হওয়ার কথা রয়েছে।

এছাড়া তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে রুয়েট, চুয়েট ও কুয়েত আবেদন ৮ মে শেষ হয়েছে। এ গুচ্ছের পরীক্ষা হওয়ার কথা ১২ জুন। বাকি ২০ বিশ্ববিদ্যালয় গুচ্ছের পরীক্ষা ১৯ জুলাই থেকে হওয়ার কথা আছে।

সূত্র জানায়, দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি খারাপ অবস্থায় রয়েছে। এমতাবস্থায় দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ পুনর্বিন্যাস করা হতে পারে।

ইতিমধ্যে ঢাবি, বুয়েট, রাবির ভর্তি পরীক্ষার সময়সূচি নতুন করে নির্ধারণ করা হয়েছে। বাকি বিশ্ববিদ্যালয়গুলোর তারিখও ক্রমান্বয়ে পরিবর্তন করা হতে পারে।

ভর্তি পরীক্ষা পেছানোর বিষয়ে জানতে চাইলে প্রকৌশল গুচ্ছের আহবায়ক ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল আলম জানান, ভর্তি পরীক্ষা পেছানোসহ সার্বিক বিষয়ে আগামী সপ্তাহে সেন্ট্রাল এডমিশন কমিটির মিটিং রয়েছে।

সেখানে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। এখন কিছু বলা যাচ্ছে না।তবে করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় ভর্তি পরীক্ষা পেছানোর সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে গুচ্ছ বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কমিটির সচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, ভর্তি পরীক্ষা পেছানোর বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত হয়নি।

এ বিষয়ে মিটিং ডেকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে মিটিং কবে হতে পারে সে বিষয়ে নির্দিষ্ট কিছু জানাতে পারেন নি তিনি।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today

নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

This will close in 5 seconds