শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৫:০৮ অপরাহ্ন

ভারতে ‘সায়েন্টিস্ট অব দ্য ইয়ার’ পুরস্কার পেয়েছেন নোবিপ্রবি শিক্ষার্থী কাওছার

  • আপডেট টাইম বুধবার, ২৬ মে, ২০২১, ১০.১১ পিএম

 

নোবিপ্রবি টুডে

ভারতের ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট কর্তৃক ‘সায়েন্টিস্ট অব দ্য ইয়ার’ পুরস্কার পেয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থী আহমেদ কাওছার । কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করায় সায়েন্স, রিসার্চ অ্যান্ড ইনোভেশন ক্যাটাগরিতে এই এওয়ার্ড পেয়েছেন নোবিপ্রবি শিক্ষার্থী কাওছার।

‘গ্লোবাল ইনোভেশন অ্যান্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২১’ থেকে এই সম্মাণনায় ভূষিত হন তরুণ গবেষক কাওছার।

বিজ্ঞাপন

গতকাল মঙ্গলবার (২৫ মে) চূড়ান্তভাবে এ বছরের ‘গ্লোবাল ইনোভেশন অ্যান্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ডের ফলাফল জানানো হয়। চলতি বছরের মার্চ থেকে এর নমিনেশন শুরু হয়। ২০টি ক্যাটাগরিতে এই অ্যাওয়ার্ড দেয়া হয়।
এর মধ্যে

আন্তর্জাতিক সম্মানজনক অ্যাওয়ার্ড পাওয়ায় আনন্দ অনুভূতি ব্যক্ত করে নোবিপ্রবি শিক্ষার্থী কাওসার বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করে এটি আমার সপ্তম আন্তর্জাতিক অ্যাওয়ার্ড এবং এটি নিয়ে টোটাল ১১টি দেশীয় ও আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পেয়েছি। কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আমার সর্বমোট ৪১টি গবেষণাপত্র বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞাপন

কাওসার আরও বলেন, বিশ্বের বিভিন্ন দেশের সহস্রাধিক গবেষক এতে অংশ নেন।তাদের মধ্যে মনোনীত হয়ে এই অ্যাওয়ার্ড পেয়ে আমি খুব আনন্দিত।

প্রসঙ্গত, কাওছার নোবিপ্রবির ফলিত গণিত বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী। তিনি পিএইচডির জন্য আমেরিকার স্টিভেন্স ইনস্টিটিউট অফ টেকনোলজি (এসআইটি) থেকে প্রভোস্ট ডক্টরাল ফেলোশিপ অ্যাওয়ার্ড পেয়েছেন। বর্তমান তিনি হিসাব লিমিটেডে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সায়েন্টিস্ট হিসেবে কাজ করছেন এবং যুক্তরাষ্ট্রের এসআইটিতে পিএইচডির জন্য প্রস্তুতি নিচ্ছেন।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today
Exit mobile version