বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০১:৪৬ পূর্বাহ্ন

ভিসি ছাড়াই চলছে ৬ পাবলিক বিশ্ববিদ্যালয়, জুনের মধ্যেই শূন্য হচ্ছে আরো পাঁচ

  • আপডেট টাইম মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১, ৩.১৭ পিএম
ভিসি ছাড়াই চলছে ৬ পাবলিক বিশ্ববিদ্যালয়, জুনের মধ্যেই শূন্য হচ্ছে আরো পাঁচ

ক্যাম্পাস টুডে ডেস্কঃ দেশের ছয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নেই দীর্ঘদিন। উপাচার্যের মেয়াদ শেষ হওয়ার পর ভারপ্রাপ্ত দিয়ে চলছে কাজ। এছাড়াও আগামী জুনের মধ্যেই শূন্য হচ্ছে আরো পাঁচটি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদ।

জানা যায়, গত ৪ জানুয়ারি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ২৯ জানুয়ারি খুলনা বিশ্ববিদ্যালয়, ৩১ জানুয়ারি হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আর ৪ মার্চ শূন্য হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদ। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মীজানুর রহমানের মেয়াদ শেষ হয় ৩০ মার্চ। ২৩ মার্চ শূন্য হয় বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) উপাচার্যের পদ।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করছেন অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত। হাজী মো. দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করছেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার। অধ্যাপক ড. হারুন অর রশীদ অবসরে যাওয়ার পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করছেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো মশিউর রহমান।

বাউবির উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসিম বানু অতিরিক্ত দায়িত্ব হিসেবে উপাচার্যের দায়িত্ব পালন করছেন। খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করছেন বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোসাম্মত্ হোসনে আরা। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালন করছেন কোষাধ্যক্ষ প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ।

এছাড়া চলতি বছরের আগামী ৬ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ১০ জুন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১৯ মে, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ১৩ জুন এবং রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ১০ জুন মেয়াদ শেষ হবে।

নতুন করে এসব বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দেওয়ার জন্য প্রত্যেক বিশ্ববিদ্যালয় থেকে সিনিয়র অধ্যাপকদের ১০ শতাংশকে নিয়ে তালিকা করা আছে। উপাচার্য নিয়োগে সেই তালিকা বিবেচনায় আছে। এর বাইরে বড় বিশ্ববিদ্যালয়ের এমন কয়েকজন অধ্যাপক আছেন যারা তদবির না করলেও আলোচনায় আছেন।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today