বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৩ অপরাহ্ন

মায়েদের সম্মানে আজকের দিন, বিশ্ব মা দিবস আজ

  • আপডেট টাইম রবিবার, ৯ মে, ২০২১, ১১.১৩ এএম

ক্যাম্পাস টুডে ডেস্ক

সব মানুষের জীবদ্দশায় একমাত্র ভরসার জায়গা হলো মা। আর মায়ের সম্মানে একটি বিশেষ দিন পালন করা হয়, তাই হলো মা দিবস। ‘মা’ ছোট্ট একটা শব্দ। কিন্তু তার পরিধি অসীম।

আজ বিশ্ব মা দিবস। আধুনিক বিশ্বে মে মাসের দ্বিতীয় রবিবারটিকে ‘মা দিবস’ হিসেবে পালন করা হয়, যার শুরু ১৯০৮ সালের ৮ মে। সঙ্গে উপহার হিসেবে চিহ্নিত করা হয়েছে সাদা কারনেশন ফুল।

এক সমীক্ষা থেকে পাওয়া যায়, পৃথিবীতে বছরের অন্যান্য দিনের তুলনায় এদিন অনেক বেশি মানুষ নিজের মাকে ফোন করেন, মায়ের জন্য ফুল কেনেন, উপহার দেন বিভিন্ন সামগ্রী।

শুরুর দিকে এই বিশেষ দিনটিতে শুধুমাত্র মায়েদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হতো। তবে পরবর্তীতে মাতৃসম যেকোনো নারীকে কুর্নিশ জানানোর চল দেখা যায়। বর্তমানে ৪০টিরও বেশি দেশ ওই উৎসব পালন করে থাকে।

পৃথিবীর সব ধর্মে সবার উঁচুতে স্থান দেওয়া হয়েছে মায়ের অবস্থান। ইসলাম ধর্মে বলা হয়েছে ‘মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত’। খ্রিষ্টধর্মেও রয়েছে ‘মাদার মেরির’ বিশেষ তাত্পর্য। উপনিষদে আছে, ‘মাতৃ দেব ভব’। অর্থাত্ মা দেবী স্বরূপিনী, জীবন্ত ঈশ্বরী। তাছাড়া হিন্দুধর্মে মহাশক্তি, আদিশক্তি, রক্ষাকর্ত্রীর ভূমিকায় যাদের দেখা যায়, তারা মাতৃরূপেই পরিচিত।

 

 

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today

নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন 

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে  The Campus Today New Page ক্লিক করুন 

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে  The Campus Today New Page ক্লিক করুন 

This will close in 5 seconds