সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৭:৫৩ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে বাংলাদেশ পতাকা উড়ালেন কুবি শিক্ষক

  • আপডেট টাইম শুক্রবার, ৭ মে, ২০২১, ১০.০৩ পিএম

 

কুবি প্রতিনিধি

একই দিনে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় করেছেন দুই বাংলাদেশী।

গত মঙ্গলবার (৪ মে) মাউন্ট হুইটনির সর্বোচ্চ চূড়ায় দেশের পতাকা উড়ান কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আসাদ আজিম ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী তারিক মো: নাসিম।

ক্যালিফোর্নিয়ায় অবস্থিত মাউন্ট হুইটনি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের (পাশাপাশি অবস্থিত ৪৮ টি অঙ্গরাজ্য) সর্বোচ্চ পর্বত। এর উচ্চতা ১৪ হাজার ৫০৫ ফুট (চার হাজার ৪২১ মিটার)।

আসাদ আজিম এবং তারিক নাসিম উভয়ে যুক্তরাষ্ট্রের আরিজোনা স্টেট ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষায় অধ্যয়নরত।

ছোটবেলায় পাহাড়ে উঠার তীব্র নেশা থেকেই আসাদ আজিম এ শৃঙ্গ জয় করেন। তিনি বলেন, ”ছোটবেলায় চট্টগ্রামের পাহাড়ের চূড়ায় উঠা আমার জীবনের অনেক বড় একটা দার্শনিক ভিত্তিও তৈরি করে। আমি প্রত্যেকটা অর্জনে একেকটা নতুন দিকনির্দেশনা খুঁজে পাই, জীবন দর্শনের নতুন কোন উপসঙ্গ, নতুন কোন স্বপ্ন”।

আসাদ আজিম এর আগেও নিউইয়র্কের সর্বোচ্চ পর্বত মাউন্ট মার্সি, নিউহ্যাম্পশায়ারের মাউন্ট চকোরুয়া, আরিজোনার মাউন্ট হপকিনস, নেপালের কালিংচক (এভারেস্টে যেতে অতিক্রান্ত স্থান) সহ আরও বিভিন্ন উঁচু পাহাড় জয় করেছেন।

তারিক নাসিমেরও পাহাড়প্রীতি গড়ে উঠেছিল ছেলেবেলা থেকেই। মাউন্ট হুইটনির সর্বোচ্চ চূড়া থেকে ফিরে এসে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের আইডিতে তিনি লিখেন,এই হাইকিংপ্রীতির হাতে খড়ি হয়েছে আমার বাবা মো: আব্দুল হক সাহেব যখন তাঁর সন্তানদের নিয়ে চট্টগ্রামের আনোয়ারার মরিয়ম আশ্রমের আশেপাশের পাহাড়ে পাহাড়ে ঘুরে ঘুরে পাহাড়ী ফুলের চারাগাছ খুঁজে বেড়াতেন, এবং সীতাকুন্ডের চন্দ্রনাথ পাহাড়ের চূড়ায় বেড়াতে যেতেন তখন থেকে। এরপর বন্ধুদের সাথে চট্টগ্রামের পাহাড়ে পাহাড়ে অবাধ বিচরণ, সিলেটে বিশ্ববিদ্যালয়ের পিছনের পাহাড়ে অহেতুক ঘুরে বেড়ানো, এই সবকিছুই আজকের এই কঠিন হাইক এর জন্য আমাকে ধীরে ধীরে তৈরি করেছে।

 

 

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today