শুক্রবার, ২৩ জুলাই ২০২১, ০২:৩১ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম বাঙালি হিসেবে ‘পাবলিক হেলথে অ্যাওয়ার্ড’ পেলেন ডা. মাহবুব

  • আপডেট টাইম শনিবার, ২৬ অক্টোবর, ২০১৯, ৪.২৪ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্কঃ যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম বাঙালি হিসেবে পাবলিক হেলথে অ্যাওয়ার্ড পেয়েছেন খুলনা মেডিকেল কলেজের সাবেক ছাত্র ডা. মাহবুব হোসেইন। আমেরিকান মেডিকেল ইনফরমেটিক্স এসোসিয়েশন (AMIA) এর LEAD (Leadership and Education Award Donation) ফান্ডের ২০১৯ সালে সর্বপ্রথম বাঙালি হিসেবে পাবলিক হেলথ বিভাগে তিনি এওয়ার্ড পান।

ডা. মাহবুব হোসেইন বাংলাদেশের খুলনা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। পরে তিনি জন হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি আমেরিকার “টেক্সাস এ এন্ড এম ইউনিভার্সিটি” তে অধ্যয়নরত আছেন।
তিনিই একমাত্র বাঙালি ও সর্বকনিষ্ঠ রিসার্চার হিসেবে “কোপেনহেগেন কন্সেনসাস” এর “ইন্ডিয়া প্রায়োরিটি স পলিসি রিসার্চ প্রজেক্ট” এ যোগদান করেন।

এ বছর মাহবুব “ট্রেন্ডস অ্যান্ড ক্যারেক্টারিস্টিক্স অব হেলথ ডাটা ব্রাঞ্চেস ইন ইউনাইটেড স্টেটস” বিষয়ক রিসার্চটি AMIA কর্তৃক নির্বাচিত হয়। এ রিসার্চ পেপারটি তিনি নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য AMIA এর বার্ষিক সম্মেলনে উপস্থাপনা করবেন।

ইনফরমের্টিক্স শব্দটি বিশ্বের অন্যান্য খাতে ব্যাপক আলোচিত হলেও স্বাস্থ্যখাতে এটি সম্পূর্ন নতুন একটি সংযোজন।আমেরিকান মেডিকেল ইনফরমেটিক্স এসোসিয়েশনের মূল লক্ষ্য হল ইনফরমেটিক্স বিষয়ক জ্ঞান মানুষের জন্য আরও সহজ করা, স্বাস্থ্যবিভাগে কর্মরত সকল কর্মীদের নিকট তথ্যগুলো পৌছে দেওয়া, ইনফরমেটিক্স বিজ্ঞানে ডাক্তারদের আরও আগ্রহী করে তোলা এবং স্বাস্থ্যবিভাগের বিভিন্ন খাতে গবেষণার হার বাড়ানো।

এই লক্ষ্যে ২০১৬ সালে AMIA লিডারশীপ এন্ড এডুকেশনাল ডোনেশন (LEAD) ফান্ড গঠন করে। এলইএড (LEAD) মাধ্যমে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৮টি বিভাগে নেতৃস্থানীয় তরুণ রিসার্চারদের এওয়ার্ড প্রদান করা হয়।

দ্য ক্যাম্পাস টুডে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today

নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

This will close in 5 seconds