যৌন হয়রানির সাজাস্বরূপ জবি শিক্ষকের ৮ বছর পদোন্নতি স্থগিত

যৌন হয়রানির সাজাস্বরূপ জবি শিক্ষকের ৮ বছর পদোন্নতি স্থগিত

জবি টুডে


জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল হালিম প্রামানিককে যৌন হয়রানির দায়ে শাস্তি দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার বিশ্ববিদ্যালয়ের ৮২তম সিন্ডিকেট সভায় তার সাজার বিষয়ে জানানো হয়।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করে বলেন, অধ্যাপক আব্দুল হালিম আট বছর কোনো পদোন্নতি পাবেন না এবং পদোন্নতির আবেদন করতে পারবেন না। ১০ বছর প্রশাসনিক দায়িত্ব পালন করতে পারবেন না এবং নিজ কোর্স ছাড়া পরীক্ষা সংক্রান্ত কোনো কাজ করতে পারবেন না।

জানা গেছে, ২০১৭ সালের ১৭ ফেব্রুয়ারি নাট্যকলা বিভাগের এক ছাত্রী ক্লাসে উপস্থিতির নম্বরের বিষয়ে বিভাগীয় চেয়ারম্যান আব্দুল হালিম প্রামানিকের কাছে গেলে তিনি ছাত্রীকে কুপ্রস্তাব দেন। পরবর্তীতে তার বিরুদ্ধে উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেন ওই ছাত্রী।

এ ব্যাপারে তদন্ত কমিটির প্রধান ড.মনিরুজ্জামান বলেন, এই শিক্ষককে লঘু শাস্তি দেওয়ার জন্য সুপারিশ করা হয়।

অভিযোগটি দুই দফা তদন্তের পর ২০১৮ সালের ২৬ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ৭৭তম সিন্ডিকেট সভায় আব্দুল হালিম প্রামাণিককে তিরস্কারসহ দুই বছরের জন্য তার পদোন্নতি পিছিয়ে দেওয়া হয়।

পরে অপরাধের সঙ্গে শাস্তি সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় ওই বছরের ৩০ এপ্রিল ভুক্তভোগী ছাত্রী আবার ঘটনাটি তদন্তের অনুরোধ জানিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে চিঠি দেন। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ৭৭তম সিন্ডিকেট সভার সিদ্ধান্ত বাতিল করে আরেকটি তদন্ত কমিটি গঠন করে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *