শনিবার, ১৫ মে ২০২১, ০৪:২৬ অপরাহ্ন

রাকসু নির্বাচন না দিয়ে আইন অমান্য করেছে রাবি প্রশাসন : নুর

  • আপডেট টাইম বুধবার, ২৭ জানুয়ারী, ২০২১, ৭.১৮ পিএম

 

রাবি প্রতিনিধি

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের করা ৭৩-এর অ্যাক্ট অনুযায়ী প্রত্যেকটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ে ছাত্র প্রতিনিধি থাকার কথা। কিন্তু নিজস্ব সুবিধার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন না দিয়ে এই আইন অমান্য করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন।রাকসু না থাকায় প্রশাসন খুব সহজেই নিয়োগ বানিজ্যসহ নানা দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন নুরুল হক নুর।তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়কে তাঁরা ভুল ভাবে পরিচালনা করেছে।’

বুধবার বিকেলে ভার্চুয়্যাল আলোচনায় এসব জানান ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) মো. নুরুল হক নুর।

ভিপি নুর বলেন, ‘রাকসু নির্বাচন না দিয়ে ক্ষমতার অপব্যবহার করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে শিক্ষার্থীরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। এছাড়াও রাকসু না থাকায় প্রশাসন খুব সহজেই নিয়োগ বানিজ্যসহ নানা দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়ছে। রাকসু নির্বাচন না হওয়ায় সম্পূর্ণ দায়ভার বিশ্ববিদ্যালয় প্রশাসনের। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নির্বাচন হয়, কর্মচারী নির্বাচন হয়, তাহলে রাকসু নির্বাচন না হওয়ার কোন যৌক্তিকতা নেই।

তিনি আরও বলেন, ‘সম্প্রতি রাবিতে নিয়োগ কেন্দ্রীক জটিলতা এবং দুর্নীতির অভিযোগ উঠেছে উপাচার্য আব্দুস সোবহানের বিরুদ্ধে। নিজের মেয়ে এবং জামাতাকে বিশ^বিদ্যালয়ে নিয়োগ দেওয়ার জন্য নিয়োগ নীতিমালা শিথিল করার মত গুরুতর অভিযোগ থাকার পরও তিনি কিভাবে উপাচার্য পদে বহাল রয়েছেন! ছাত্র সংসদ থাকলে প্রশাসন এ ধরণের দুর্নীতিতে জড়ানোর সুযোগ পেত না। এটিও রাকসু নির্বাচন না দেয়ার অন্যতম কারণ হতে পারে।’

এ সময় রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর এবং বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ রাবি শাখার সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম উপস্থিত ছিলেন।

 

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today