বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৪:২৮ অপরাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আবেদন ৯ জুন পর্যন্ত

  • আপডেট টাইম রবিবার, ২৯ মে, ২০২২, ৮.২১ পিএম
প্রাণনাশের হুমকির ঘটনায় রাবি শিক্ষক সমিতির উদ্বেগ

ক্যাম্পাস টুডে ডেস্কঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে গত ২৫ মে দুপুর ১২টা থেকে। শনিবার (২৮ মে) বিকাল তিনটা পর্যন্ত ভর্তি এই পরীক্ষার আবেদন জমা পড়েছে প্রায় ১ লাখ ৩৫ হাজার। এ প্রক্রিয়া চলবে আগামী ৯ জুন রাত ১২টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ‘এখন পর্যন্ত তিনটি ইউনিটে সর্বমোট ১ লাখ ৩৪ হাজার ২১৫টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে (মানবিক) আবেদন জমা পড়েছে ৪৯ হাজার ১৩৫টি, ‘বি’ ইউনিটে (বাণিজ্য) ৩৪ হাজার ৬৯২টি এবং ‘সি’ ইউনিটে (বিজ্ঞান) ৫০ হাজার ৩৮৮টি।’

বিজ্ঞাপন

তিনি আরও জানান, গত বুধবার দুপুর ১২টা থেকে প্রাথমিক আবেদন শুরু হয়। প্রাথমিকভাবে আবেদনকারীদের এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে ৭২ হাজার ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হবেন।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এবারের ভর্তি পরীক্ষা আগামী ২৪ থেকে ২৭ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রাথমিক আবেদন যাচাই-বাছাই শেষে আগামী ১৫ জুন থেকে চূড়ান্ত আবেদন শুরু হবে। চলবে ২৮ জুন পর্যন্ত। এবার তিনটি (এ, বি, সি) ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

বিজ্ঞাপন

ভর্তিচ্ছুদের আবেদন যোগ্যতা নিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদাভাবে জিপিএ ৩.৫ সহ দুটি মিলিয়ে কমপক্ষে ৮ থাকতে হবে। ব্যবসায় শাখা শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদাভাবে জিপিএ ৩.৫ সহ দুটি মিলিয়ে কমপক্ষে ৭.৫ থাকতে হবে। মানবিকের শিক্ষার্থীদের আবেদনের জন্য এসএসসি ও এইচএসসিতে জিপিএ কমপক্ষে ৩ পয়েন্টসহ দুটিতে কমপক্ষে জিপিএ ৭ থাকতে হবে। এ ছাড়া এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today