শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১১:২২ অপরাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়: ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

  • আপডেট টাইম সোমবার, ১ মার্চ, ২০২১, ৫.২৭ পিএম
প্রাণনাশের হুমকির ঘটনায় রাবি শিক্ষক সমিতির উদ্বেগ

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২১ সেশনে স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৪ জুন।

তিনটি ইউনিটে (এ, বি, সি) ভর্তি পরীক্ষা তিনদিনে সম্পন্ন করা হবে। ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৪ জুন, ‘এ’ ইউনিটের ১৫ জুন এবং ‘বি’ ইউনিটের ১৬ জুন অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ভর্তি উপ-কমিটির সভায় সোমবার এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ তথ্য নিশ্চিত করেছেন  ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক এম. হুমায়ুন কবীর।

অধ্যাপক হুমায়ুন কবীর বলেন, প্রতিবারের মতো এবারেও বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফলে প্রতিটি ইউনিটের পরীক্ষা তিন শিফটে নেয়া হবে। প্রতি শিফটে ১৫ হাজার করে তিন শিফট মিলে এক ইউনিটে ৪৫ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করতে পারবেন।

এর আগে গত ৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত ভর্তি সংক্রান্ত কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী রাবিতে ভর্তির জন্য অনলাইনে প্রাথমিক আবেদন চলবে ৭ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত।

প্রাথমিক আবেদন বাছাই শেষে ২৩ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত চূড়ান্ত আবেদন করা যাবে। এবারে সার্ভিস চার্জসহ প্রাথমিক আবেদনের ফি ৫৫ টাকা এবং চূড়ান্ত আবেদনের ফি ১,১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষা ৩টি (এ, বি, সি) ইউনিটে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা মিনিট, দুপুর ১২ থেকে ১টা ও বিকেল ৩ থেকে ৪টা, এই ৩ শিফটে অনুষ্ঠিত হবে। বিভাগ পরিবর্তনের সুযোগ থাকায় যোগ্যতা অনুযায়ী শিক্ষার্থীরা তিনটি ইউনিটেই আবেদন করতে পারবেন।

উল্লেখ্য, এবারে ৮০ টি এমসিকিউ প্রশ্নে ১ ঘণ্টা মেয়াদে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০। এবারেও সেকেন্ড টাইম এবং জিপিএ নম্বর থাকছে না।

 

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today