শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:১০ অপরাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়: ভর্তি পরীক্ষায় থাকছে না সেকেন্ড টাইম

  • আপডেট টাইম মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারী, ২০২১, ৩.২৪ পিএম

রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা সশরীরে অনুষ্ঠিত হবে।

এবার শুধু বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। ২০২০ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই শুধু ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

বিজ্ঞাপন

আজ মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এসব তথ্য নিশ্চিৎ করেছেন।

তিনি বলেন, ভর্তিচ্ছুরা চলতি বছরের মার্চের ৭ তারিখ থেকে ১৮ই মার্চ পর্যন্ত প্রাথমিক আবেদন করতে পারবে। পরবর্তীতে প্রাথমিক আবদেন থেকে বাছাই হওয়া শিক্ষার্থীরা ২৩ই মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে চূড়ান্ত আবেদন সম্পন্ন করবে। তিনটি ইউনিটে ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিতে পারবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ভর্তি পরীক্ষার ফি গতবারের চেয়ে কমিয়ে ১১০০ হাজার টাকা করা হয়। এবার ভর্তি পরীক্ষা ‘এ’, ‘বি’ এবং ‘সি’ এই তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটে থাকবে কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট। ‘বি’ ইউনিটে থাকছে ব্যবসায় শিক্ষা অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)। ‘সি’ ইউনিটে থাকবে বিজ্ঞান অনুষদ, কৃষি অনুষদ, প্রকৌশল অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ভূ-বিজ্ঞান অনুষদ, ফিশারিজ অনুষদ এবং ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদ।

‘এ’ ইউনিটে আবেদন করতে মানবিক বিভাগ থেকে উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসির যেকোন একটিতে ন্যুনতম জিপিএ-৩ থাকতে হবে। দুইটি মিলিয়ে ন্যুনতম জিপিএ-৭ থাকতে হবে।

বিজ্ঞাপন

‘বি’ ইউনিটে এসএসসি এবং এইচএসসির যেকোন একটিতে ন্যুনতম জিপিএ-৩.৫০ থাকতে হবে। দুইটি মিলিয়ে ন্যুনতম জিপিএ ৭ দশমিক ৫০ থাকতে হবে। ‘সি’ ইউনিটে জন্য এসএসসি এবং এইচএসসির যেকোন একটিতে ন্যুনতম জিপিএ ৩.৫০ এবং দুইটি মিলিয়ে ন্যুনতম জিপিএ ৮ থাকতে হবে।

তবে ভর্তি পরীক্ষা ঠিক কয় তারিখ হবে এ নিয়ে চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি। এ সিদ্ধান্ত গ্রহণ করবে ভর্তি পরীক্ষা উপ-কমিটি।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today
Exit mobile version