শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১১:২৯ পূর্বাহ্ন

রাবিতে ঘাসের কোলে উঁকি দিচ্ছে রেইন লিলি

  • আপডেট টাইম সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১.৫১ পিএম

রাবি প্রতিনিধি: গন্ধহীন ছোট্ট রঙিন ফুল। ঘন ঘাসের ভিতর থেকে গায়ে হলুদ রঙ মেখে মাথা উঁচিয়ে মুচকি হাসি দিয়ে উঁকি দিচ্ছে। পুরো মাঠ হলুদ রঙে ছেয়ে গেছে, ছড়িয়ে পড়েছে তার আবেশ। ঊর্ধ্বমুখী এই ফুলের স্টিক মাটি ফুঁড়ে বের হয়। পাপড়ি সংখ্যা ৫ থেকে ৭টি, মাঝে থাকে পরাগদন্ড। বলছিলাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের অভ্যন্তরে বিএনসিসির মাঠে ফোঁটা বিদেশি ফুল ‘রেইন লিলি’র কথা।

প্রকৃতিতে ফোটে হরেক রকমের ফুল। ফুলের মিষ্টি সুবাস ছড়িয়ে থাকে আকাশে বাতাসে। বর্ষায় ফোটা ফুলের মাঝে রেইন লিলি অন্যতম। নাম শুনেই বোঝা যাচ্ছে এটা বর্ষার ফুল। বর্ষার প্রকৃতিতে এ ফুল হাজির হয় বাহারি রূপে। বর্ষায় ফোটে বলে এর নাম ‘রেইন লিলি’। তবে এখন বর্ষা না থাকলেও ফুল প্রেমিদের মনে এক টুকরো শান্তি দিতে ক্যাম্পাসের ভিতরে আগমন ঘটেছে রেইন লিলির। 

বিজ্ঞাপন

আমাদের দেশে যত প্রকার লিলি ফুলের দেখা পাওয়া যায় তার অধিকাংশ বিদেশি প্রজাতির এবং এদের সুনির্দিষ্ট কোন বাংলা নাম নেই। পেঁয়াজ ফুল, রসুন ফুল, ঘাস ফুল নামে যে লিলি ফুলটি আমাদের দেশের মানুষের কাছে অধিক পরিচিত এটাই মূলত রেইন লিলি ফুল। রাস্তা দিয়ে হেটে যাওয়ার সময় সবার চোখে না পড়লেও ফুল প্রেমিদের চোখে আদৌ এড়াচ্ছে না। কারণ শৌখিন ফুলপ্রেমীদের কাছে এই ফুলের কদর অনেক বেশি। বর্ষাকাল না হওয়া শর্তেও ফুলগুলো ফোঁটা দেখে অবাক হচ্ছেন অনেক শিক্ষার্থী। বিষ্ময়ে ছুটে যাচ্ছে ফুলগুলো দেখতে।

বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী পপি রাজবংশি শ্রাবন্তী বলেন, রেইন লিলি সাধারণত বর্ষাকালে ফোটে। কিন্তুু শরৎকালে এই ফুল দেখা যাচ্ছে আমাদের ক্যাম্পাসে। লিলি ফুল দেখতে অনেক চমৎকার। আমার খুবই পছন্দের এই রেইন লিলি ফুল।

বিজ্ঞাপন

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আরেক শিক্ষার্থী আশিকুল ইসলাম ধ্রুব বলেন, বেশ কয়েকদিন ধরে মাঠে এসব ফুল অল্প অল্প দেখা যাচ্ছে। যেহেতু এখন বর্ষাকাল না তাই কমই ফুটেছে। বর্ষাকালে ক্যাম্পাসের হলগুলোতে প্রচুর ফুটতে দেখা যায়। দেখতে খুবই সুন্দর লাগে।

উল্লেখ্য, রেইনলিলি ফুল Amaryllidaceae পরিবারের সদস্য। আদিনিবাস দক্ষিণ আমেরিকা। বাংলাদেশে যত ধরনের লিলি ফুল দেখা যায় তার বেশিরভাগই বিদেশি প্রজাতির। দেশের বিভিন্ন জায়গায় দেখা গোলাপি রংয়ের রেইনলিলি ফুলের বৈজ্ঞানিক নাম Zephyranthes rosea. এছাড়াও সাদা, হলুদ, বেগুনি, হালকা কমলা ছাড়াও রয়েছে কয়েক রং মিশ্রিত জাতের লিলি। এই ফুলের গাছ মাত্র ১৫-২০ সেন্টিমিটার লম্বা হয়। পাতা লম্বাটে ও সরু। ফুলে ছয়টি গোলাপি পাপড়ি ও মাঝের সাদা অংশে পরাগকেশর রয়েছে। লিলির কন্দ থেকে তৈরি হয় মূল্যবান পারফিউম অয়েল।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today