রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৫:৫৭ অপরাহ্ন

রাবিতে জয়নুল আবেদিনের ১০৫তম জন্মবার্ষিকী পালিত

  • আপডেট টাইম রবিবার, ২৯ ডিসেম্বর, ২০১৯, ৮.৩৭ পিএম

ওয়াসিফ রিয়াদ, রাবি প্রতিনিধি


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৫তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার বিকালে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন একাডেমিক ভবনের সামনে বিশ্ববরেণ্য এ চারুশিল্পীর জন্মবার্ষিকীর কেক কাটেন রাবি চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদার।

এ সময় তিনি বলেন, জয়নুল আবেদিনের মতো মানুষের যদি না আবির্ভাব হতো তাহলে এদেশে চারুকলার যে বর্তমান প্রসার ঘটেছে সেটা হয়তো সম্ভব হতো না। তিনি তার কিছু সহকর্মী নিয়ে ১৯৪৮ সালে ঢাকায় যে আর্ট কলেজ স্থাপন করেন, তারপরে সেটি ক্রমান্বয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদে রুপান্তরিত হয়েছে।

বিজ্ঞাপন

সেখান থেকে পাসকৃত শিক্ষার্থীরাই পরবর্তীতে রাজশাহী, চট্টগ্রাম, খুুলনাসহ বিভিন্ন জায়গায় আর্ট কলেজ, ইনস্টিটিউট খুলেন। পরবর্তীতে রাবিসহ অনেক বিশ্ববিদ্যালয়ে চারুকলা অনুষদ এবং বিভাগ খোলা হয়েছে। সুতরাং সে প্রতিষ্ঠানগুলোতেও জয়নুল আবেদিনের অবদান পরোক্ষভাবে রয়েছে।

চারুকলা অনুষদের অধিকর্তা শিল্পাচর্যের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, আমরা প্রতি বছর চেষ্টা করি এ মহান ব্যক্তির জন্মবার্ষিকী পালন করার, অনেক সময় দেখা যায় এ দিনটিতে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকে তাই সে সব সময়ে পালন করা সম্ভব হয় না। তবে বিশ্ববিদ্যালয় খোলা থাকলে এ দিনটি চারুকলা অনুষদ পালন করে থাকে।

বিজ্ঞাপন

এসময় চারুকলা অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today