বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৭:২২ অপরাহ্ন

রাবিতে বিভাগের সভাপতি নিয়োগে জ্যেষ্ঠতা লঙ্ঘনের অভিযোগ

  • আপডেট টাইম শনিবার, ১৪ মার্চ, ২০২০, ৫.৩৪ পিএম

ওয়াসিফ রিয়াদ, রাবি প্রতিনিধি


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এগ্রোনমী এন্ড এগ্রিকালচারাল এক্সটেশন বিভাগে সভাপতি নিয়োগের ক্ষেত্রে জ্যেষ্ঠতা অমান্য করার অভিযোগ পাওয়া গেছে। গত ১৩ মার্চ বিকেলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে অধ্যাপক আব্দুল আলিমকে সভাপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে মর্মে বিভাগে চিঠি দেওয়া হয়েছে।

আগামী ১৫ মার্চ তার দায়িত্ব গ্রহণের কথা রয়েছে। অধ্যাপক আব্দুল আলিমকে নতুন করে সভাপতি হিসেবে নিয়োগের বিষয়টি নিশ্চিত করে অধ্যাপক ফাহমিদা চৌধুরী।

বিভাগ সূত্রে জানা যায়, ২০১৭ সালের ১৫ই মার্চ বিভাগে সভাপতি হিসেবে তিন বছরের নিয়োগ পায় অধ্যাপক ফাহমিদা চৌধুরী। আগামী ১৫ই মার্চ তার মেয়াদ শেষ হবে। বিশ্ববিদ্যালয়ের ডায়েরিতে দেওয়া জ্যেষ্ঠতাক্রম অনুযায়ী অধ্যাপক ফাহমিদা চৌধুরির পরে অধ্যাপক তৌফিক ইকবাল সভাপতি হওয়ার কথা। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন জ্যেষ্ঠতা অমান্য করে অধ্যাপক আব্দুল আলিমকে সভাপতি হিসেবে নিয়োগ দেন।
অধ্যাপক তৌফিক ইকবাল অভিযোগ করেন, অধ্যাপক আব্দুল আলিম সিন্ডিকেট সদস্য হওয়া উপাচার্য অধ্যাদেশ অমান্য করে তাকে বিশেষ সুবিধা দিয়েছেন। যাতে অবৈধ নিয়োগের ক্ষেত্রে সিন্ডিকেটে তিনি উপাচার্যের পক্ষ অবলম্বন করেন।

এ বিষয়ে বিএনপিপন্থী শিক্ষক অধ্যাপক আব্দুল আলিম বলেন, আমি একজন বিএনপিপন্থী শিক্ষক। প্রশাসনের পক্ষ থেকে আমাকে বিশেষ সুবিধা দেওয়ার প্রশ্নই আসেনা। ২০১৭ সালে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট অধ্যাপকদের পদন্নোতির জন্য একটি নিয়ম পাস হয়। সেখানে বলা হয় অধ্যাপককে পদোন্নতির জন্য আবেদন করতে হবে। সেক্ষেত্রে একজন অধ্যাপকের দুটি গবেষণা ও চার বছরের সার্ভিজ থাকতে হবে। এই ক্যাটাগরিতে অধ্যাপক তৌফিক ইকবালের চেয়ে আমরা তিন শিক্ষক তার সিনিয়র হয়ে গিয়েছি। আমার পরেও তিনি সভাপতি হতে পারবেন না।

এ প্রসঙ্গে অধ্যাপক তৌফিক ইকবাল বলেন, বিশ্ববিদ্যালয়ে প্রফেসরদের কোনো ক্যাটাগরি নেই। পদন্নোতির যে বিষয়টা বলা হচ্ছে সেটি সম্পূন্য মিথ্যা, বানোয়াট। গ্রেড-১ বা গ্রেড-২ এগুলো হচ্ছে বেতন কাঠামো। অধ্যাদেশে বলা হয়েছে একই পদমর্যাদার হলে যার চাকরির বয়স বেশি তিনি সভাপতি হবেন। সেদিক থেকেও আমি এগিয়ে।
এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার অধ্যাপক এম এ বারীকে একাধিকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেন নি।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today