শনিবার, ১৫ মে ২০২১, ০৫:৪৩ অপরাহ্ন

রাবি: বিষয়কোড অন্তর্ভুক্তকরনের দাবিতে অবস্থান বিক্ষোভ কর্মসূচি অব্যাহত

  • আপডেট টাইম বুধবার, ২৯ জানুয়ারী, ২০২০, ৬.১১ পিএম

ওয়াসিফ রিয়াদ, রাবি প্রতিনিধি


বাংলাদেশ সরকারী কর্ম কমিশনে বিষয়কোড অন্তভুর্ক্তির দাবিতে ক্লাস-র্প্রীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীরা।

পূর্ব ঘোষণা অনুযায়ী বুধবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। এদিকে ক্লাস-পরীক্ষা বর্জন করায় বিভাগটি জটের মুখে পরবে বলে মনে করছেন শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থী ওয়াদুদুর রহমান ওয়ালিদ বলেন, আমরা আমাদের পূর্ব ঘোষণা অনুযায়ী সকাল থেকে আন্দোলনে নেমেছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। শুধু অবস্থান কর্মসূচি করে যদি দাবি আদায়ে ব্যর্থ হই তাহলে আমরা আমরণ অনশন করতে বাধ্য হবো।

আন্দোলনরত আরেক শিক্ষার্থী মাহমুদুল হাসান বলেন, বিভাগ প্রতিষ্ঠার ২৪ বছর পরেও আমাদের বিষয়কোড পাইনি। বিভিন্ন সময় শিক্ষকরা আমাদের আশ্বাস দিলেও এর কোন সমাধান হবে কি না তা নিয়ে আমরা সন্দিহান। আমরা আন্দোলন চালিয়ে যাব। দাবি আদায় না হলে আন্দোলন আরও বেগবান হবে।

এদিকে দাবি আদায়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস পরীক্ষা বর্জন করে আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। এতে বিভাগের পরীক্ষাধীন চারটি বর্ষের পরিক্ষা কার্যক্রম থেমে যায়। শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জনের পর বিভাগ থেকে নোটিশের মাধ্যমে অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা স্থগিত করা হয়। এতে বিভাগটি দীর্ঘ দিনের জটের সম্মুখীন হবে বলে ধারণা শিক্ষার্থীদের।

জানতে চাইলে বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী রেদোয়ান রিয়াদ বলেন, আমাদের বিভাগের পরীক্ষাগুলো শেষ হতে দীর্ঘদিন সময় লাগে। এছাড়া বিভাগে ক্লাস পরীক্ষা স্থগিত হওয়ায় আমাদেরকে বড় ধরনের জটের সম্মুখীন হতে হবে।

এবিষয়ে পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের সভাপতি নজরুল ইসলাম মন্ডল বলেন, বিষয়কোড অন্তভর্ূক্তকরনের বিষয়টি একান্তই পিএসসি-এর বিষয়। এখানে স্বয়ং উপাচার্য স্যারেরও করার কিছু নেই। আমরা আমাদের জায়গা থেকে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। শিক্ষার্থীরা যদি ক্লাস-পরীক্ষা বর্জন করে তাহলে তারা অবশ্যই জটের মুখে পরবে। আমি বিভাগের শিক্ষকদের নিয়ে তাদের সাথে অনেক বার বসেছি, তাদেরকে বার বার ক্লাসে ফিরে আসতে বলা হয়েছে। কিন্তু তারা আমাদের কথা না শুনে আন্দোলন করছে।

গত ১৯ জানুয়ারি থেকে বিষয়কোড অন্তভর্ূক্তকরনের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করে যাচ্ছে বিভাগের শিক্ষাথর্ীরা। পরে গত মঙ্গলবারে শিক্ষার্থীরা সংবাদ সম্মেলন ডেকে ছয় কার্যদিবসের মধ্যে দাবি আদায় না হলে আমরণ অসশনের ঘোষণা দেয়।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today