রবিবার, ১৩ জুন ২০২১, ০২:১৯ অপরাহ্ন

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের সময়সূচি নির্ধারণ করা কঠিন: ইউএনএইচসিআর

  • আপডেট টাইম শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯, ৩.১২ পিএম

জাতীয় টুডে: রোহিঙ্গাদের প্রত্যাবাসনের সময়সূচি নির্ধারণ করা খুব কঠিন বলে মন্তব্য করেছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ কবে তৈরি হবে জানতে চাওয়া হয়। সেই সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দিয়ে যাওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

গত বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে আলোচনায় এসব কথা বলেন ইউএনএইচসিআরের উপ-হাইকমিশনার কেলি টি ক্লেমেন্টস। বাংলাদেশে চার দিনের সফর শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রোহিঙ্গাদের প্রশ্নে বাংলাদেশের অব্যাহত উদারতার প্রশংসা ও সংকটের সমাধানে তিনি বিশ্ব সম্প্রদায়ের সংহতিকে উৎসাহিত করেন।

ক্লেমেন্টস বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের সময়সূচি নির্ধারণ করাটা খুবই কঠিন। এক্ষেত্রে অনেকগুলো বিষয় রয়েছে।

২০১৭ সালের ২৩ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যের কয়েকটি নিরাপত্তা চৌকিতে বিদ্রোহী গ্রুপের হামলার ঘটনাকে কেন্দ্র করে সেনাবাহিনীর হামলায় প্রাণে বাচঁতে প্রায় ১০ লক্ষের অধিক রোহিঙ্গা পাড়ি জমায় পাশ্ববর্তী বাংলাদেশে।

মানবিকতার কারণে বাংলাদেশ সরকার কক্সবাজারের উখিয়া ও টেকনাফের সীমান্তপথ খুলে দিয়ে নিপীড়িত প্রায় সাড়ে ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেয়। সীমান্তের দুই উপজেলার প্রায় ৮ হাজার একর পাহাড়ি বনভূমিতে আশ্রয়স্থল তৈরি করে ৩৩টি ক্যাম্পে রাখা হয়েছে নতুন পুরনো প্রায় সোয়া ১৫ লাখ বাস্তুচ্যুত রোহিঙ্গাকে।

দফায় দফায় কূটনৈতিক প্রচেষ্টা চালানোর পরও প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা যায়নি। গত বছরের শেষ সময়ে এবং চলতি বছরের শুরুতে প্রত্যাবাসন শুরু হওয়ার কথা দিলেও কথা রাখেনি মিয়ানমার।

দ্য ক্যাম্পাস টুডে

 

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today