মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৭:০০ পূর্বাহ্ন

শাবিপ্রবি শিক্ষার্থীরা হল ও ক্যাম্পাস ছাড়বেন না

  • আপডেট টাইম সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২, ২.৩৪ পিএম
শাবিপ্রবি শিক্ষার্থীরা হল ও ক্যাম্পাস ছাড়বেন না

শাবিপ্রবি টুডেঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা ক্যাম্পাস ও হল ছাড়েনি । আজ সোমবার দুপুর ১২টার মধ্যে তাদের হল ছাড়ার নির্দেশ দিয়েছিলো বিশ্ববিদ্যালয় প্রশাসন। সে ঘোষণা প্রত্যাখ্যান করে ক্যাম্পাসে ভিসির পদত্যাগ চেয়ে ক্যাম্পাস বিক্ষোভ ও মিছিল করেছেন শিক্ষার্থীরা। বর্তমানে শিক্ষার্থীরা নিজ নিজ হলে অবস্থান করছেন।

প্রভোস্ট বডির পদত্যাগের দাবিতে ১৩ জানুয়ারি রাত থেকে আন্দোলন শুরু করে ছাত্রীরা। ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ দাবি মেনে নেয়ার আশ্বাস দিলেও তা পূরণ করেননি। পরে ছাত্রীদের আন্দোলনে অংশ নেয় ছাত্ররাও। আন্দোলনের এক পর্যায়ে ১৫ জানুয়ারি আন্দোলনরতদের ওপর হামলা করে ছাত্রলীগ। এতে ফুঁসে উঠে আন্দোলনকরীরা। প্রভোস্ট বডির পদত্যাগের পাশাপাশি হামলার বিচারের দাবিতে তারা ক্লাস-পরীক্ষা বর্জন করে।

বিজ্ঞাপন

ক্যাম্পাস ছাড়ার অনুরোধ ভিসির, ভিসির পদত্যাগ চান শিক্ষার্থীরা

গতকাল রবিবার ভিসি আইসিটি ভবনে গেলে সেখানে শিক্ষার্থীরা তাকে অবরুদ্ধ করে রাখে। পরে পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ, রাবার বুলেট, টিয়ার শেল ও সাউন্ড গ্রেণেড মেরে তালা ভেঙে ভিসিকে উদ্ধার করে। পুলিশের হামলায় বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়।

বিজ্ঞাপন

পরে ভিসি অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের সোমবার দুপুর ১২টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেয়। কিন্তু শিক্ষার্থীরা সে দাবি প্রত্যাখ্যান করে ভিসির পদত্যাগ দাবি করে। সকাল থেকে শিক্ষার্থীরা মিছিল নিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে স্লোগান দিতে থাকে। ভিসির বাসভবনের সামনে পুলিশের উপস্থিতি রয়েছে।

শাবিতে হামলা কেন? প্রশাসনের জবাব চাই?

বিজ্ঞাপন

আন্দোলনরত একাধিক শিক্ষার্থী জানিয়েছেন, যেকোনো পরিস্থিতিতে তারা ক্যাম্পাস ছাড়বেন না। এরই মধ্যে শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দেন। যতক্ষণ না ‘স্বৈরাচার’ ভিসি পদত্যাগ করছেন ততক্ষণ আন্দোলনের মাঠে থাকার ঘোষণাও দিয়েছেন তারা। চলমান আন্দোলনে শিক্ষার্থীরা বিভিন্ন হলের ফটকে ও প্রভোস্টদের কক্ষে তালা ঝুলিয়ে দিয়েছেন। একই সঙ্গে বিশ্ববিদ্যালয় উপাচার্যের কার্যালয়েও তালা দিয়েছেন তারা।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today