মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১১:৩৬ পূর্বাহ্ন

শাবি ভিসি আন্দোলন: ছাত্রদের জীবনের চেয়ে কি পদ বড়?

  • আপডেট টাইম বুধবার, ২৬ জানুয়ারী, ২০২২, ১০.০৪ পিএম
শাবি ভিসি আন্দোলন: ছাত্রদের জীবনের চেয়ে কি পদ বড়?

ইবি প্রতিনিধি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগ চেয়ে মৌন প্রতিবাদ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) এক শিক্ষক ।

বুধবার (২৬ জানুয়ারি) বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয় ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ মুর্যালের পাদদেশে অবস্থান কর্মসূচী পালন করেন তিনি। প্রতিবাদে অংশগ্রহণকারী শিক্ষক ইনজামুল হক ইবির পরিবেশ বিজ্ঞান ও ভূগোল বিভাগের প্রভাষক। এসময় একই বিভাগের ২০১৭-১৮ বর্ষের শিক্ষার্থী বাশার তার সাথে সংহতি প্রকাশ করে কর্মসূচীতে অংশ নেন।

বিজ্ঞাপন

এ সময় ‘আমার মুজিব তো এমন শিক্ষক চান নি!’ ‘শাবিপ্রবির ভিসির পদত্যাগ চাই’ ‘ছাত্রদের জীবনের চেয়ে কি পদ বড়’ ‘শিক্ষকের কাছে আত্মসম্মানের চেয়ে কি পদবী বড়’ ‘আস্থা ছাড়া পদের মূল্য কী?’ ‘ছাত্রদের অভুক্ত রেখে খাবার হজম হয় তো?’ ‘শিক্ষার্থী বান্ধব ভিসি চাই’ যে ভিসি গুলি মারে সে ভিসি চাই না’ ‘যে ভিসি ক্ষমতালোভী সে ভিসি চাই না’ সহ বিভিন্ন শ্লোগান লিখিত প্ল্যাকার্ড প্রদর্শন করে শাবি শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রকে বহিঃস্কারের সুপারিশ

বিজ্ঞাপন

এসময় অবস্থানকারী ইনজামুল হক বলেন, ‘শিক্ষার্থীদের সাথে শাবি ভিসি যে অত্যাচার করছেন সে কারণে একজন শিক্ষক হিসেবে আমি লজ্জিত। শিক্ষকদের সম্মানার্থে শাবি ভিসির পদত্যাগের দাবি জানাচ্ছি।’

উল্লেখ্য, ১৬ জানুয়ারি বিকেল সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি) ভবনের সামনে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এ ঘটনায় বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন।এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের হলত্যাগের নির্দেশ দেয়। তবে ওই নির্দেশনা অমান্য করে আন্দোলন চালিয়ে যান শিক্ষার্থীরা। প্রভোস্টের পদত্যাগের দাবিতে শুরু হওয়া আন্দোলন শেষ পর্যন্ত উপাচার্যের পদত্যাগের দাবিতে পরিণত হয়। উপাচার্যের পদত্যাগের দাবিতে ১৯ জানুয়ারি বিকেল ৩টা থেকে তার বাসভবনের সামনে আমরণ অনশনে বসেন ২৪ জন শিক্ষার্থী।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today