বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:২৯ পূর্বাহ্ন

শিক্ষা খাতে ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক

  • আপডেট টাইম শনিবার, ২৬ নভেম্বর, ২০২২, ১০.৫৬ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্কঃ বাংলাদেশের শিক্ষা খাতের উন্নয়নের জন্য আগামী তিন বছরের মধ্যে ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

শুক্রবার (২৫ নভেম্বর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়ার মধ্যে এক বৈঠকের পর এই কথা জানায় এডিবি। শনিবার (২৬ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় শিক্ষা মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফিলিপাইন সফররত শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গত শুক্রবার এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়ার সঙ্গে তার অফিসে বৈঠক করেছেন। বৈঠকে শিক্ষামন্ত্রী ও এডিবি সভাপতি এডিবির অর্থায়নে বাংলাদেশের শিক্ষা খাতে চলমান প্রকল্প নিয়ে আলোচনা করেন। তারা বাংলাদেশের শিক্ষা খাতে এডিবির অর্থায়নে ভবিষ্যৎ প্রকল্পের বিষয়েও আলোচনা করেন।

এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া শিক্ষামন্ত্রীকে গুসি শান্তি পুরস্কার প্রাপ্তির জন্য তাকে অভিনন্দন জানান।

এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া সামাজিক খাত, নারী শিক্ষা এবং নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অগ্রগতি ও অর্জনের প্রশংসা করেন। মানসম্মত শিক্ষায় সব শিশুর সমান সুযোগ-সুবিধা, শিক্ষা খাতে প্রযুক্তির পরিবর্তন এবং উন্নয়নে জলবায়ু পরিবর্তন মোকাবিলার ওপর জোর দেন তিনি। দেশীয় সম্পদ বৃদ্ধির কথাও উল্লেখ করেন এডিবি প্রেসিডেন্ট।

শিক্ষামন্ত্রী ড. দীপু মনিকে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স ফ্যাসিলিটি ফর এডুকেশনে (আইএফএফইডি) চ্যাম্পিয়ন হওয়ার জন্য অভিনন্দন জানিয়ে তিনি বলেন, এডিবি আগামী তিন বছরে বাংলাদেশের শিক্ষা খাতে ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। বাংলাদেশ ও এডিবির মধ্যে সহযোগিতা জোরদার হবে।

এর আগে, এডিবি আয়োজিত ‘কোভিড-১৯ স্কুল বন্ধ থেকে শেখার ক্ষতি পুনরুদ্ধার করার উপায়’ শীর্ষক সেমিনারে যোগ দেন শিক্ষামন্ত্রী। ‘আইএফএফইড (শিক্ষার জন্য আন্তর্জাতিক অর্থ সুবিধা) উদ্যোগ এবং এডিবি শিক্ষা খাতের দিকনির্দেশনামূলক নির্দেশিকা’ এবং ‘কৌশলগত থ্রাস্টস’ নিয়ে আলোচনা করেন।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today