শনিবার, ০২ জুলাই ২০২২, ০৭:৪২ অপরাহ্ন

শেকৃবি শহীদ মিনারে ‘রক্ত বনাম মানুষ’ নাটক মঞ্চায়ন

  • আপডেট টাইম বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১, ১১.৪৭ পিএম
শেকৃবি শহীদ মিনারে 'রক্ত বনাম মানুষ' নাটক মঞ্চায়ন

মাজেদুল ইসলাম, শেকৃবি প্রতিনিধি: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) মহান বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে “রক্ত বনাম মানুষ” নামে মঞ্চনাটকের আয়োজন করা হয়। শেকৃবির কিষাণ থিয়েটার ক্লাবের সদস্য জোসেফ মল্লিক ও তোফায়েল আহমেদের পরিচালনায় নাটকটি মঞ্চায়ন করা হয়।

নাটকটির উপজীব্য ছিলো- ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পাক হানাদার বাহিনীর করাল গ্রাসে বাংলার নারীরা যেভাবে তাদের সতীত্ব বিসর্জন দিয়েছে তথা ধর্ষণের স্বীকার হয়েছে আজ যুদ্ধপরবর্তী স্বাধীন বাংলাদেশেও নারীরা প্রতিনিয়ত ধর্ষণের স্বীকার হচ্ছে।মুক্তিযুদ্ধের সময় ঘটে যাওয়া এসব লোমহর্ষক ঘটনা এবং বর্তমানে নারীদের উপর এমন বিভীষিকাময় কর্মকান্ড নিয়ে দুই বীরাঙ্গনা নারীর কথপোকথন নাটকটির প্রধান পরিচায়ক।

বিজ্ঞাপন

নাটকটির মাধ্যমে নারীদের প্রতি ঘটে যাওয়া সহিংসতার বিরুদ্ধে আপামর জনতার প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।

হাজারো শিক্ষার্থী নাটকটা কেন্দ্রীয় শহীদ মিনারে উপভোগ করেন। ধর্ষণের প্রতিকারস্বরুপ উপায় শিক্ষার্থীদের কাছে জানতে চাইলে শিক্ষার্থীদের একাংশ জানায়- নারী পুরুষের অবাধ মেলামেশা রহিতকরণ,পুরুষ ও নারীদের দৃষ্টিসংযতকরণ, পরস্পরের প্রতি শ্রদ্ধা, আইনের সঠিক প্রয়োগ ইত্যাদির সামগ্রিক বাস্তবায়নই পারে ধর্ষণকে রুখতে। এটাই হয়তো হবে -বাংলাদেশের নারীদের বিজয় দিবসের শ্রেষ্ঠ উপহার।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today
Exit mobile version