মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১১:২৪ পূর্বাহ্ন

’শৈশবের বিভিন্ন কর্মকাণ্ডের মধ্যে বঙ্গবন্ধু হয়ে ওঠার প্রস্তুতি লক্ষ করা যায়’

  • আপডেট টাইম বুধবার, ১৬ মার্চ, ২০২২, ১১.৪৬ পিএম

রাকিব মাহমুদ, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উদযাপন উপলক্ষ্যে গণগ্রন্থাগার অধিদপ্তর কর্তৃক আয়োজিত আলোচনা সভায় মুখ্য আলোচক রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃশাহ্ আজম।

১৬ মার্চ, বুধবার গণগ্রন্থাগার অধিদপ্তর কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

বিজ্ঞাপন

ভাইস-চ্যান্সেলর মহোদয় তাঁর বক্তব্যে বলেন, শৈশবের বিভিন্ন কর্মকাণ্ডের মধ্যে বঙ্গবন্ধু হয়ে ওঠার প্রস্তুতি লক্ষ করা যায়। ধীরে ধীরে টুঙ্গিপাড়ার খোকা থেকে তিনি হয়ে  উঠেছিলেন বঙ্গবন্ধু।

শিশুদের প্রতি বঙ্গবন্ধুর মমত্ববোধের পরিচয় দিতে গিয়ে ভাইস-চ্যান্সেলর মহোদয় বলেন, রোকনুজ্জামান খান দাদাভাই প্রতিষ্ঠিত ‘কচি-কাঁচার মেলা’ ও কবি হাবিবুর রহমান প্রতিষ্ঠিত ‘খেলাঘর’ ছিল বঙ্গবন্ধুর প্রিয় সংগঠন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ১৯৭৪  খ্রিষ্টাব্দে শিশু অধিকার প্রতিষ্ঠায় আইন প্রণয়ন করেছিলেন। এর ১৫ বছর পর জাতিসংঘ শিশু অধিকার সনদ স্বাক্ষরিত হয়। বঙ্গবন্ধুর শিশুদের প্রতি এই মমত্ববোধের প্রকাশ যেমন দেখা যায় বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নানা পদক্ষেপে, তেমনি দেখা যায় বঙ্গবন্ধুর দৌহিত্রী সায়মা ওয়াজেদ পুতুলের শিশুবিষয়ক বিভিন্ন কর্মকাণ্ডে। ভাইস-চ্যান্সেলর মহোদয় গণগ্রন্থাগার কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য শেষ করেন।

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ আবুল মনসুর এবং সভাপতিত্ব করেন গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আবুবকর সিদ্দিক।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today