মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৫:৩৫ পূর্বাহ্ন

সাত কলেজে প্রথম বর্ষ ভর্তিতে চূড়ান্ত মেধাতালিকা ৮ ফেব্রুয়ারি

  • আপডেট টাইম শুক্রবার, ৪ ফেব্রুয়ারী, ২০২২, ১.০২ এএম
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের বিষয় ও কলেজ নির্বাচন শুরু

ক্যাম্পাস টুডে ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম চলছে। বৃহস্পতিবার (০৩ ফেব্রুয়ারি) ভর্তি কার্যক্রমের তৃতীয় মেধাতালিকা প্রকাশিত হয়েছে। আগামী ৭-৮ ফেব্রুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশিত হবে। এরপর ১০ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি কার্যক্রম শেষ হবে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে জানানো হয়েছে, সরকারী সাত কলেজের তৃতীয় পর্বের মনোনয়ন তালিকা প্রকাশ করা হয়েছে। নতুন করে যারা বিভাগ মনোনয়ন পেয়েছে তাদেরকে ভর্তির প্রথম কিস্তির টাকা আগামী ০৮ ফেব্রুয়ারি বিকাল ৩টার মধ্যে পরিশোধ করতে হবে।

বিজ্ঞাপন

নির্ধারিত তারিখের পর চূড়ান্ত পর্বের মনোনয়ন দেয়া হবে বিধায় আগাী ০৮ ফেব্রুয়ারির পর তৃতীয় পর্বের মনোনয়নের জন্য কোন টাকা জমা করা যাবে না বলে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, বৃহস্পতিব রাত পর্যন্ত কলা ও সামাজিক বিজ্ঞান, বাণিজ্য ও বিজ্ঞান ইউনিটে প্রায় ২১ হাজার ভর্তিচ্ছু প্রথম কিস্তির টাকা পরিশোধ করেছেন। এ ধাপের পর থেকে আর বিষয় কিংবা কলেজ কোনোটিতে মাইগ্রেশন বন্ধের সুযোগ থাকবে না। প্রথম দু’টিতে এ সুযোগ ছিল।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রথম ও দ্বিতীয় মনোনয়নে যারা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট অফিসে যোগাযোগ করে মাইগ্রেশন বন্ধের আবেদন করেছেন তাদের আবেদন আমরা গ্রহণ করেছি। সে সংখ্যাটাও কম নয়। প্রায় ১ থেকে দেড় হাজারের মত হবে। আজকে তৃতীয় ধাপের মনোনয়ন থেকে অটো মাইগ্রেশন চলবে। আগামী ৮ ফেব্রুয়ারি চূড়ান্ত মনোনয়ন প্রকাশিত হবে।

তৃতীয় মনোনয়নের পদ্ধতি সম্পর্কে অধ্যাপক মোস্তাফিজ বলেন, প্রথম ও দ্বিতীয় মনোনয়নে ভর্তিচ্ছুদের কলেজ ও বিষয় পছন্দক্রম শুরুর দিক থেকে দেয়া হয়েছিল। এ সময় যেসব ভর্তিচ্ছু মাইগ্রেশন বন্ধ করে দিয়েছেন তারা ওই কলেজ এবং বিষয়েই থাকবেন। ভর্তিচ্ছুদের পছন্দক্রম এবং মেধা অনুসারে মনোনয়ন দেয়া হয়েছে। অবশিষ্ট শূন্য আসনে মেধাতালিকা অনুসারে নতুন শিক্ষার্থীদের মনোনয়ন দেয়া হচ্ছে।

বিজ্ঞাপন

তথ্যমতে, ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের বিজ্ঞান ইউনিটে ৬ হাজার ৫০০, বাণিজ্য ইউনিটে ৫ হাজার ৩১০ এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে সংখ্যা ১৪ হাজার ৩৫০টি আসন রয়েছে। সাত কলেজে মোট আসন সংখ্যা ২৬ হাজার ১৬০টি।

গত ১৬ জানুয়ারি (রবিবার) ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তির প্রথম মেধাতালিকা প্রকাশিত হয়। গত বছরের ৫, ৬ নভেম্বর সাত কলেজের বাণিজ্য, বিজ্ঞান অনুষদ এবং ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today