মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৫:১০ পূর্বাহ্ন

সেই কুয়াশায় পাই যদি হঠাৎ তোমারে

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২, ১২.০৫ এএম
সেই কুয়াশায় পাই যদি হঠাৎ তোমারে

তন্ময় শাওন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) বাংলা বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হয় পৌষ পার্বণ ১৪২৮ ও পিঠা উৎসব। কবি জীবনানন্দ দাশের ‘সেই কুয়াশায় পাই যদি হঠাৎ তোমারে’ ছিল অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য।

বুধবার (১২ই জানুয়ারি) বেলা ১২টায় অনুষ্ঠান উদ্বোধন করা হয়। বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের বাংলা চত্বরে অনুষ্ঠানের উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ডঃ শফিউল আজম।

বিজ্ঞাপন

উদ্বোধন পরবর্তী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে র‍্যালির আয়োজন করে বাংলা বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা। এ সময় বাঙালির চিরচেনা অসম্প্রদায়িক চেতনার প্রকাশ ঘটে শিক্ষার্থীদের হরেক রকম সাজে। কেউবা সেজেছেন পুরোহিত কেউবা মৌলভী কেউবা খ্রিস্টান পাদ্রী কেউবা বৌদ্ধ ভিক্ষু।

হরেক রকম পিঠার আয়োজন করে শিক্ষার্থীরা। পিঠা গুলোর মধ্যে রয়েছে ক্ষির পাটিসাপটা, নকশি পিঠা, নারকেল পুরি, নারিকেল পাকন, মিষ্টির মাখন, জামাই পিঠা, মুখ রঙিন, দুধচিতই, মাংসের ঝাল পিঠা, আফলাতুল, চিকেন রোল, ঝিনুক, পাটিসাপটা, খেজুর পিঠা, তেলের পিঠা, ভাপা পিঠা, ডিবি পিঠা, ডিম পিঠা, ভাজা পুলি, তালের বড়া, পাকন পিঠা
প্রভৃতি।

বিজ্ঞাপন

বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাখন চন্দ্র রায় বলেন, ‘বাংলা বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানটিতে চিরায়ত বাংলার অসাম্প্রদায়িক চিত্রটি উপস্থাপিত হতে দেখে অত্যন্ত আনন্দিত হয়েছি। গ্রাম বাংলার খেলাধুলা, বিভিন্ন পারবন জীবনাচার সবসময়ই এই অসাম্প্রদায়িক রূপটিকেই ধারণ করে। লোকক্রিড়া, লোকজ উৎসব প্রভৃতি সাংস্কৃতিক চর্চার মধ্য দিয়ে যথার্থ প্রগতিশীল সমাজ প্রতিষ্ঠিত হবে বলে আমার বিশ্বাস। আশা করি বিশ্ববিদ্যালয়ে এরকম সাংস্কৃতিক চর্চা বৃদ্ধির মধ্য দিয়ে একটি সৃষ্টিশীল সমাজ গড়ে উঠবে।

বাংলা বিভাগের শিক্ষার্থী লোকমান হাকিম এর নির্দেশনায় প্রদর্শিত হয় নাটিকা ‘শিক কাবাব”। এছাড়া নাচ গান কবিতা নৃত্য প্রদর্শন করে বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা। পৌষের পড়ন্ত বিকেলে সরলা গানের দলের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে উৎসবের সমাপ্তি ঘটে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today