শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১০:১৮ অপরাহ্ন

হসপিটাল ফার্মেসী চালু করা ব্যতীত দেশের স্বাস্থ্যসেবা খাতে পূর্ণতা আসবে না: হারুন রশিদ

  • আপডেট টাইম রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১০.৩৭ পিএম

সুপর্না রহমান, গবি প্রতিনিধি : ফার্মাসিস্ট ফোরাম গণ বিশ্ববিদ্যালয় (গবি) শাখা আয়োজিত এক ওয়েবিনারে বাংলাদেশ ফার্মাসিস্ট ফোরামের সভাপতি হারুন রশিদ বলেন, “হসপিটাল ফার্মেসী চালু করা ব্যতীত দেশের স্বাস্থ্যসেবা খাতে পূর্ণতা আসবে না। দেশে ফার্মাসিস্টদের সরকারিভাবে কর্মক্ষেত্র তৈরী করতে হবে। অন্যথায় বিভিন্ন প্রতিষ্ঠানে যতই নিয়োগ বা যত বছর মেয়াদী কোর্স কারিকুলাম হোক, কোনো লাভ হবেনা। কারণ, কোনো কোর্সের স্বয়ংসম্পূর্ণতা নেই। সরকারি কর্মক্ষেত্র ছাড়া ফার্মাসিস্টরা সঠিক মূল্যায়ন পাবেনা।

গত শনিবার রাতে প্রায় আড়াই ঘন্টাব্যাপী ভার্চুয়াল এ আয়োজনে  ফার্মেসী বিভাগের সাবেক শিক্ষার্থী মো. মেহেদী হাসান তারেকের সঞ্চালনায় তিনি এসব বলেন ।এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘ফার্মেসি: সবসময় আপনার স্বাস্থ্যের জন্য বিশ্বস্ত’।

বিজ্ঞাপন

ওয়েবিনারে আরও বক্তব্য রাখেন ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালসের ডেপুটি জেনারেল ম্যানেজার শাহরিয়ার আরিফিন, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সিনিয়র সহকারী ম্যানেজার সাইফুল ইসলাম, গণস্বাস্থ্য কেন্দ্রের সিনিয়র ফার্মাসিস্ট (ইউএনএইচসিআর প্রকল্প) শেখ আলমগীর কবির প্রমুখ।

বক্তারা ফার্মাসিস্টদের বিভিন্ন অর্জন এবং নানা প্রতিবন্ধকতা সম্পর্কে আলোকপাত করে সমস্যার সমাধানে বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং দেশের সিনিয়র ফার্মাসিস্টদের পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। একইসাথে বর্তমানে অধ্যয়নরত শিক্ষার্থীদের ক্যারিয়ার বিষয়ক বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন তারা।

বিজ্ঞাপন

ইবি: হল-ক্যাম্পাস খোলার দাবিতে মশাল মিছিল

তরুণ শিক্ষার্থীদের দেশের বাইরে ফার্মেসী পড়াশোনা এবং ক্যারিয়ার গড়তে নিজের অভিজ্ঞতার আলোকে পরামর্শ প্রদান করেন বাংলাদেশের প্রথম জার্মান ফার্মাসিস্ট মাহমুদুল হাসান টুটুল।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ফার্মেসি পেশার কর্মরতদের উৎসাহ প্রদান এবং পেশা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে ২০১০ সাল থেকে সারাবিশ্বে ২৫ সেপ্টেম্বর দিবসটি পালিত হয়ে আসছে। বাংলাদেশে প্রথমবারের মতো ২০১৪ সালে গণ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের পক্ষ থেকে দিবসটি পালন করা হয়।

Advertisements

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today