বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৭:৩৬ অপরাহ্ন

হাবিপ্রবিতে ক্লিন ক্যাম্পাস অভিযান শুরু

  • আপডেট টাইম বুধবার, ১১ মার্চ, ২০২০, ৬.৫৬ পিএম

তানভির আহমেদ, হাবিপ্রবি প্রতিনিধি


দিনাজপুর: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগ কর্তৃক গঠিত “সোসাইটি অব এনভায়রনমেন্ট” সংগঠণের উদ্যোগে ক্লিন ক্যাম্পাস কার্যক্রম শুরু হয়েছে।

আজ বুধবার দুপুর সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর সম্মুখভাগ পরিচ্ছন্ন করার মাধ্যমে সংগঠণটি আত্মপ্রকাশ করে।

এতে কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.মো.শোয়াইবুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্যাম্পাস পরিচ্ছন্ন কার্যক্রমের শুভ উদ্বোধন করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড.ইমরান পারভেজ।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন অধ্যাপক ড.মো.সফিকুল বারী,পরিবেশ অধিদপ্তর দিনাজপুর জেলার অতিরিক্ত পরিচালক মো.মিজানুর রহমান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ড.ইমরান পারভেজ বলেন, আমাদের সচেতনতাই পারে ক্যাম্পাসকে পরিচ্ছন্ন রাখতে। আমরা যদি সচেতন হই তাহলে ক্যাম্পাস এমনিতেই পরিচ্ছন্ন থাকবে আর যদি নিজেরা সচেতন না হই তাহলে এই পরিচ্ছন্নতা অভিযানের কোন মূল্য নেই। কয়েকদিন আগে দেখলাম আমাদেরই কিছু ছেলে-মেয়ে স্কুলের পাশে পিকনিক করে একাকালীন ব্যবহৃত গ্লাস,প্লেট গুলো পুকুরে ফেলে দিয়েছে।

অথচ;তারা চাইলে খাওয়া-দাওয়া শেষে সেগুলো ডাস্টবিনে ফেলে দিতে পারতো। আমি মনে করি,এটা আমাদের সচেতনতার অভাব। আমি ধন্যবাদ জানাবো সোসাইটি অব এনভায়রনমেন্টকে এরকম উদ্যোগ গ্রহণের জন্য। আশা করি তাদের সবার মাধ্যমে সচেতনতা সৃষ্টি হবে এবং সবাই নিজ নিজ দায়িত্ববোধ থেকে ময়লা-আবর্জনা গুলো ডাস্টবিনে বা নির্দিষ্ট স্থানে ফেলবে।”

সোসাইটি এনভায়রনমেন্টের আহবায়ক ও কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান ড.শোয়াইবুর রহমান বলেন, ক্লিন ক্যাম্পাসের মাধ্যমে সচেতনতা তৈরি করা ছাড়াও আমরা এই সংগঠণকে জাতীয় ও আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠণের সাথে যুক্ত করে বিভিন্ন সভা,সেমিনার, সিম্পোজিয়াম ও ক্যাম্পেইন করার মাধ্যমে পরিবেশ সচেতনতা তৈরিতে কাজ করে যাবো।

সব কিছু ঠিক থাকলে আগামী ১০ এপ্রিল আমাদের বিশ্ববিদ্যালয়ে সোসাইটি অব এনভায়রনমেন্ট এবং পরিবেশ অধিদপ্তর দিনাজপুর জেলা শাখার উদ্যোগে একটি পরিবেশ বিষয়ক অলিম্পিয়াড করতে যাচ্ছি। আশা করি সবার সহযোগিতা আমরা পাবো।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today