শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭:৩৪ অপরাহ্ন

হাবিপ্রবিতে বিদ্যুৎ ও জ্বালানির প্রায়োগিক গবেষণা বিষয়ক সেমিনার

  • আপডেট টাইম সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১, ৯.৩৭ পিএম
হাবিপ্রবিতে বিদ্যুৎ ও জ্বালানির প্রায়োগিক গবেষণা বিষয়ক সেমিনার

নাজমুল হাসান, হাবিপ্রবি প্রতিনিধিঃ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের আয়োজনে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি) এর সহায়তায় “Prospects and Challenges of Implementing Green Energy Technologies in the Northern Area of Bangladesh” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল ১০ টার সময় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে উপস্থাপনা করেন ইইই বিভাগের সহকারি অধ্যাপক মোঃ মিজানুর রহমান। সেমিনারটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি) এর চেয়ারম্যান(সচিব) জনাব সত্যজিৎ কর্মকার। সেমিনারটিতে সভাপতিত্ব করেন হাবিপ্রবির ভিসি প্রফেসর ড. এম. কামরুজ্জামান।উক্ত সেমিনারটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার ও সিএসই অনুষদের ডীন প্রফেসর ড. মাহাবুব হোসেন।

বিজ্ঞাপন

সেমিনারটিতে ইইই বিভাগের চেয়ারম্যান ড. মোঃ জামিল সুলতান স্বাগত বক্তব্য রাখেন। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ শামসুল আলম টেকনিক্যাল সেশনে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। টেকনিক্যাল সেশনের অন্যান্য বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সহকারি পরিচালক জনাব মোঃ রাশেদুল আলম, ইইই বিভাগের চেয়ারম্যান ড. মোঃ জামিল সুলতান ও রুয়েট এর ইইই বিভাগের প্রফেসর ড. মোঃ ফারুক হোসেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি) এর চেয়ারম্যান(সচিব) জনাব সত্যজিৎ কর্মকার। তিনি তার বক্তব্যে বলেন বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সে প্রযুক্তি ছড়িয়ে দিয়ে দেশের অর্থনীতির এই বেগবান ও কর্মচাঞ্চল্যর ধারাকে ধরে রাখতে ২০১৫ সালে বিইপিআরসি এর যাত্রা শুরু হয়। দেশে একসময় ৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো, আর বর্তমানে উৎপাদন ক্ষমতা ২৩ হাজার মেগাওয়াট এর বেশি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার জ্বালানি ও বিদ্যুৎ ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধন করেছে। আমরা আরও অনেক গুলো প্রকল্প হাতে নিয়েছি। তিনি আরও বলেন আমরা গবেষণা ও ইনোভেশনের কথা বলি । এ জন্য বুয়েটসহ কয়েকটি জায়গায় আমরা উন্নতমানের ল্যাব তৈরি করে দিয়েছি। সামনে গবেষণার জন্য হাবিপ্রবিতেও বিইপিআরসি একটি ল্যাব তৈরি করবে।

বিজ্ঞাপন

সেমিনারে সভাপতি হিসেবে ছিলেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান।তিনি বলেন, ১৯৮০ সালে আমাদের দেশে বিদ্যুৎ ব্যবহারকারীর সংখ্যা ছিল প্রায় ০.০১৬ শতাংশ , সেখানে এখন দেশে বিদ্যুৎ ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৮৫ শতাংশ। এই ক্ষেত্রে বর্তমান সরকারের অবদান অত্যন্ত গুরুপ্তপূর্ণ, এটি অস্বীকার করার কোন উপায় নেই।

উক্ত সেমিনারে হাবিপ্রবির বিভিন্ন অনুষদের ডীন, চেয়ারম্যান, রেজিস্ট্রার, হল সুপার, প্রক্টর, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক, বিভিন্ন শাখার পরিচালক, এডিসি ( আইসিটি ও শিক্ষা) দিনাজপুর, নেসকো ও পল্লী বিদ্যুৎ অফিস এর কর্মকর্তাবৃন্দ এবং হাবিপ্রবির অন্যান্য শিক্ষক ও কর্মকর্তাবৃন্দসহ ইইই বিভাগের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন ।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today