রবিবার, ২২ মে ২০২২, ০৪:৩২ পূর্বাহ্ন

হাবিপ্রবির ৬০ জন শিক্ষক অনুদান পেলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের

  • আপডেট টাইম রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১, ১১.০৪ এএম
হাবিপ্রবি ছাত্র-ছাত্রীকে আপত্তিকর অবস্থায় আটকের অভিযোগ

 

নাজমুল হাসান, হাবিপ্রবি প্রতিনিধি :হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ৬০ জন শিক্ষক গবেষণা প্রকল্পের জন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেয়েছেন। এই ৬০ জন শিক্ষক ২০২১-২০২২ অর্থবছরের জন্য নির্বাচিত হয়েছেন। মন্ত্রণালয়টির ‘বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচি’ খাত হতে এ বিশেষ গবেষণা অনুদান প্রদান করা হবে।

এ বছর ৬৩৮ টি গবেষণা প্রকল্পের অনুদানের জন্য নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হয়েছে। ১৫ ডিসেম্বর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব ড. মোঃ গোলাম মোস্তফা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়৷হাবিপ্রবির শিক্ষকদের ৩০ টি প্রকল্প অনুমোদন পেয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় “বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচি” খাত হতে যে সকল প্রকল্প প্রস্তাবের পিয়ার রিভিউ কমিটি কর্তৃক বিশেষ গবেষণা অনুদান প্রদানের লক্ষ্যে সুপারিশ এবং অনুমোদন করা হয়েছে সেসব প্রকল্পে নিযুক্ত ফেলোশিপ প্রাপ্ত শিক্ষকদের নাম প্রকাশ করে। হাবিপ্রবির ৬০ জন শিক্ষকের ৩০ টি প্রকল্প অনুমোদন দিয়েছে মন্ত্রণালয়।মনোনীত শিক্ষকগণ প্রতিটি গবেষণার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে ২ থেকে ৪ লাখ টাকা করে পাওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন :হলে নানামূখী সমস্যার অভিযোগ শিক্ষার্থীদের, প্রভোস্টের পদত্যাগ দাবি

বিজ্ঞাপন

হাবিপ্রবির কৃষি অনুষদ থেকে সর্বোচ্চ ( ১৬ টি) সংখ্যক শিক্ষক এবছরের জন্য গবেষণা অনুদান পেয়েছে। এছাড়া ডিভিএম অনুষদ থেকে ৬ টি, ইঞ্জিনিয়ারিং অনুষদ থেকে ৪ টি, মাৎস্যবিজ্ঞান অনুষদ থেকে ১ টি, সিএসই অনুষদ থেকে ১ টি, বিজ্ঞান অনুষদ থেকে ১ টি এবং সোশ্যাল সায়েন্স এন্ড হিউম্যানিটিস অনুষদ থেকে ১ টি গবেষণা অনুদান মঞ্জুর করেছে কর্তৃপক্ষ।

১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ‘বিজ্ঞান ও প্রযুক্তি’ বিষয়ক প্রকল্পের গবেষণার জন্য বিশেষ গবেষণা অনুদান দেওয়ার কার্যক্রম শুরু হয়। পাবলিক বিশ্ববিদ্যালয় বা গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত বা গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান প্রদান করা হয়।

বিজ্ঞাপন

সাধারণত তিনটি ক্ষেত্রে শিক্ষার্থী ও গবেষকদের এই ফেলোশিপ প্রদান করা হয়। প্রতিবছর মেডিক্যাল সায়েন্স,বায়োলজিক্যাল সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স ও ইন্টার-ডিসিপ্লিনারি গ্রুপসহ ৬টি গ্রুপে গবেষণা অনুদান দেওয়া হয়।

উল্লেখ্য যে, ২০২০-২১ অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের গবেষণা অনুদান পান হাবিপ্রবির ১২ জন শিক্ষক। এবার তা ৫ গুন বৃদ্ধি পেয়েছে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today