বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৩:৩১ অপরাহ্ন

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে গবেষক হিসেবে ডাক পেয়েছেন শাবিপ্রবি শিক্ষার্থী ইবনে সিনা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১, ১২.০৯ পিএম
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক হিসেবে অফার শাবিপ্রবি শিক্ষার্থী ইবনে সিনা

ক্যাম্পাস টুডে ডেস্কঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবু আলী ইবনে সিনা নামে একজন সাবেক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দেয়ার অফার পেয়েছেন । দশ মিনিটে ক্যানসার শনাক্তের পদ্ধতি উদ্ভাবন করে আলোচনায় আসা ইবনে সিনা শাবিপ্রবির রসায়ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। বর্তমানে তিনি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো হিসেবে ক্যানসার গবেষণা করছেন।

বুধবার রাতে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন তিনি। বর্তমানে একই বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো হিসেবে ক্যান্সার গবেষণা চালিয়ে যাচ্ছেন তিনি।

পিএইচডি করার সময় থেকে তিনি ক্যান্সার গবেষণা শুরু করেন। স্ত্রী সাবিহা সুলতানা এবং ছেলে জাবির ইবনে হাইয়্যানকে নিয়ে তিনি অস্ট্রেলিয়ার ব্রিসবেনে বসবাস করছেন। তার গ্রামের বাড়ি চাঁদপুরের বাবুর হাটে।

আবু আলী ইবনে সিনা জানিয়েছেন, হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দেয়ার অফার পেয়েছি। কাজ করবো পৃথিবীর বিখ্যাত দুই ক্যান্সার ইনস্টিটিউট, হার্ভার্ড ইউনিভার্সিটির ডানা ফারবার ক্যান্সার ইনস্টিটিউট এবং কলম্বিয়া ইউনিভার্সিটির হার্বার্ট আরভিন কম্প্রিহেন্সিভ ক্যান্সার সেন্টারে।

নিজের অনুভূতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, অনুভূতি অবশ্যই অসাধারণ। সেখানে কাজের মূল উদ্দেশ্য হলো টেন মিনিট ক্যান্সার টেস্ট কে সাধারণ মানুষের ব্যবহার উপযোগী করে তোলা। হার্ভার্ড এ সুযোগ পাওয়ায় ক্যান্সার টেস্ট টি বাজারে আনার কাজটি ত্বরান্বিত হবে। সেই জন্য আরো ভালো লাগছে।

এর আগে, দশ মিনিটে ক্যান্সার শনাক্তের পদ্ধতি নিয়ে আবু আলী ইবনে সিনার একটি গবেষণা ‘নেচার কমিউনিকেশন্স’ এ প্রকাশিত হওয়ার পর বিবিসি, সিএনএন, গার্ডিয়ান, আল জাজিরাসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে ব্যাপক সাড়া ফেলে দেয়।

উল্লেখ্য, শাবিপ্রবি রসায়ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে কিছুদিন একটি কর্পোরেট প্রতিষ্ঠানে চাকরীতে যোগদান করেন তিনি। সেখানে স্থায়ী না হয়ে তিনি শাবিপ্রবির বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। তারপর, শিক্ষা ছুটি নিয়ে চলে যান অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করতে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today