সোমবার, ২৩ মে ২০২২, ০৯:৩০ অপরাহ্ন

হোয়াটসঅ্যাপের ৭ ধরনের পরিবর্তন, জানলে অবাক হবেন

  • আপডেট টাইম শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১, ১০.৩২ পিএম
হোয়াটসঅ্যাপের ৭ ধরনের পরিবর্তন

ক্যাম্পাস টুডে ডেস্কঃ দিনের পর দিন আপডেট হচ্ছে হোয়াটসঅ্যাপ, একাধিক ডিভাইসে একসঙ্গে WhatsApp ব্যবহার, মেসেঞ্জারের মতো রিঅ্যাকশন, নকশায় পরিবর্তনসহ ৭ ধরনের পরিবর্তন নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। ডব্লিউএ Beta info নামের ওয়েবসাইটে এসব জানানো হয়। Android এবং আইওএস operating system যোগাযোগের অ্যাপটির আসন্ন হালনাগাদে সেগুলো যোগ করা হতে পারে।

অবশ্য বেশ কয়েকটি এরই মধ্যে পরীক্ষামূলক ভিত্তিতে ব্যবহারের সুযোগ পেয়েছেন অনেকে। হোয়াটসঅ্যাপে আসছে যে ৭ ধরনের পরিবর্তন-

বিজ্ঞাপন

গ্রুপ চ্যাটে ‘কমিউনিটিজ’

কমিউনিটিজের মাধ্যমে অ্যাডমিনিস্ট্রেটররা গ্রুপ চ্যাট নিয়ন্ত্রণের আরও সুবিধা পাবেন। এতে গ্রুপের ভেতরে ছোট ছোট গ্রুপ (সাবগ্রুপ) খোলার সুবিধা আসতে পারে। সাবগ্রুপগুলোতেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন থাকবে।

বিজ্ঞাপন

একসঙ্গে ৪টি ডিভাইসে হোয়ায়টসঅ্যাপ ব্যবহার

পরীক্ষামূলকভাবে ব্যবহারের শর্তে (বেটা) অনেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী এরই মধ্যে মাল্টি-ডিভাইস সুবিধা পাচ্ছেন। এখন যেমন হোয়াটসঅ্যাপে এক অ্যাকাউন্ট কেবল একটি Smartphone-এ ব্যবহার করা যায়, কম্পিউটার থেকে ব্যবহার করতে চাইলেও মূল স্মার্টফোন ইন্টারনেটে যুক্ত রাখতে হয়, তখন এই সীমাবদ্ধতা থাকবে না। তখন একসঙ্গে চারটি ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে, প্রাথমিক স্মার্টফোন অনলাইনে যুক্ত রাখার প্রয়োজনও হবে না।

বিজ্ঞাপন

নিজে থেকেই বার্তা মুছে যাওয়ার সুবিধায় নতুনত্ব

হোয়াটসঅ্যাপে ডিজঅ্যাপিয়ারিং মেসেজ অর্থাৎ নির্দিষ্ট সময় পর নিজে থেকেই বার্তা মুছে যাওয়ার সুবিধা চালু করা হয় গত বছর। এতদিন এই বার্তাগুলো সাত দিন পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যেত। তবে বেটা সংস্করণে ৯০ দিন এবং ২৪ ঘণ্টার দুটি অপশন যোগ করা হচ্ছে।

বিজ্ঞাপন

কে আপনার তথ্য দেখতে পাবে না, তা ঠিক করে দেওয়া যাবে

কোনো ব্যবহারকারী শেষ কখন হোয়াটসঅ্যাপে অনলাইনে ছিলেন, সেটা বোঝা যায় ‘last seen’ দেখে। নতুন সুবিধায় এই লাস্ট সিনের পাশাপাশি ব্যবহারকারীর স্ট্যাটাস, প্রোফাইল ছবি, বিবরণ (অ্যাবাউট) ইত্যাদি কে কে দেখতে পারবে আর কে পারবে না, তা নিয়ন্ত্রণ করা যাবে। এতদিন এভরিওয়ান, মাই কনট্যাক্টস এবং নোবডি অপশন ছিল। এখন থেকে ব্যবহারকারীরা যাদের তা দেখতে দিতে চান না, তাদের ‘মাই কনট্যাক্টস এক্সসেপ্ট’ নামের চতুর্থ অপশনে নির্ধারণ করে দিতে পারবেন।

বিজ্ঞাপন

Instagram-messenger এর মতো আসছে রিঅ্যাকশন

ইনস্টাগ্রাম এবং ফেসবুক মেসেঞ্জারে কোনো বার্তায় এখন যেমন রিঅ্যাকশন (লাইক, লাভ ইত্যাদি) যোগ করা যায়, হোয়াটসঅ্যাপে ও আসছে তেমন সুবিধা আসবে। রিঅ্যাকশনগুলো যথারীতি বার্তার নিচে দেখাবে এবং গ্রুপ মেসেজের ক্ষেত্রে সবাই তা দেখতে পারবে।

বিজ্ঞাপন

ভয়েস মেসেজ পাঠানোর আগে শুনে নেওয়া যাবে

ভয়েস মেসেজের ক্ষেত্রে পাঠানোর আগে তা শুনে নেওয়ার সুবিধা আসতে পারে। যদি অনুপযুক্ত মনে হয়, তবে পাঠানোর আগেই তা মুছে ফেলা যাবে। এত দিন রেকর্ড বন্ধ করার সঙ্গে সঙ্গে তা চলে যেত, ব্যবহারকারীরা চাইলে পুরো মেসেজটিই মুছে ফেলতে পারতো, তবে সে ক্ষেত্রে একটি নোটিফিকেশন পেতেন প্রাপক।

বিজ্ঞাপন

কনট্যাক্ট কার্ডের নকশায় পরিবর্তন আসছে

হোয়াটসঅ্যাপে ( WhatsApp) আপনার কনট্যাক্ট তালিকায় কারও নামে ট্যাপ করলে যে তথ্যগুলো দেখায় সেটি হলো কনট্যাক্ট কার্ড। নতুন সংস্করণে সে কার্ডের নকশায় পরিবর্তন আসার কথা শোনা যাচ্ছে। স্ক্রিনশটে দেখা যায় ইনফো বোতামটি নামের পাশে দেখাচ্ছে। আর প্রোফাইল ছবি আগের মতো বর্গাকৃতির না দেখিয়ে, দেখাচ্ছে বৃত্তাকার।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today