শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১১:৪৩ পূর্বাহ্ন

২০০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার বানিয়ে বিনামূল্যে দিচ্ছে নোবিপ্রবি

  • আপডেট টাইম বুধবার, ২৫ মার্চ, ২০২০, ১.৫৩ পিএম

মাইনুদ্দিন পাঠান, নোবিপ্রবি প্রতিনিধি


করোনাভাইরাস এখন বাংলাদেশও আধিপত্য বিস্তার করেছে। অন্যান্য দেশের মতো অতটা প্রকট আকার ধারণ না করলেও মারাত্মক বিপর্যয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এরই মধ্যে শুরু হয়েছে প্রয়োজনীয় হ্যান্ড স্যানিটাইজার অভাব। যার ফলশ্রুতিতে ভুগছে দেশ।

নোয়াখালীতে স্থানীয় মানুষদের করোনাভাইরাস থেকে সুরক্ষায় হ্যান্ড স্যানিটাইজার তৈরির করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে ব্যবহৃত হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক অনুমোদিত আইসোপ্রোপানল, গ্লিসারল, হাইড্রোজেন-পারক্সাইড।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর দিদার-উল-আলম এর পরিচালনায় ফলিত রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফাতেহ নূর রুবেল ও অনুজীব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ ফয়সাল হোসনের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগের ল্যাবরেটরিতে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের নিয়ে ২০০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে।

এ ব্যাপারে ফলিত রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, “এই মুহূর্তে সারাবিশ্ব করোনায় স্থবির হয়ে পরেছে । আমাদের সকলের উচিত করোনা ভাইরাস মোকাবেলায় সচেতন থাকা। বিভিন্ন ভাবে সবাইকে করোনা থেকে মুক্ত রাখার জন্য কাজ করে যাওয়া।

হ্যান্ড স্যানিটাইজার তৈরী শেষে নোয়াখালী ডিসি অফিস, এসপি অফিস, সোনাপুর-মাইজদী ও বিশ্ববিদ্যালয়ের আশেপাশে স্থানীয় পর্যায়ে ফ্রী বিতরণ করা হয়েছে।

উল্লেখ্য, হ্যান্ড স্যানিটাইজার তৈরীতে সহযোগিতা করেছে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ক্লাব ও বিতরণে সহযোগিতা করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today