শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১০:৪৫ অপরাহ্ন

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন যেভাবে

  • আপডেট টাইম মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১, ৯.১৬ পিএম
এসএসসির ফরম পূরণ স্থগিত

ক্যাম্পাস টুডে ডেস্ক: চলমান বছরের অর্থাৎ  ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলছে। শিক্ষার্থীদের গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলছে। শিক্ষকদের এসব শিক্ষার্থীর অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করতে হবে। এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের জন্য নির্দেশিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

সোমবার (৯ আগস্ট) রাতে এ মূল্যায়ন নির্দেশিকা প্রকাশ করেছে শিক্ষা অধিদপ্তর। এতে, শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়নে সার্বিক দিক তুলে ধরা হয়েছে।

বিজ্ঞাপন

অধিদপ্তর বলছে, শিক্ষার্থীদের প্রস্তুত করা অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে সামঞ্জস্য ও সমতা আনতে শিক্ষকদের প্রতিটি অ্যাসাইনমেন্টের জন্য প্রণীত মূল্যায়ন নির্দেশনা বা রুবিক্স অনুসরণ করতে হবে। রুবিক্স অনুসরণ করে শিক্ষার্থীরা যাতে অ্যাসাইনমেন্ট প্রস্তুত করতে পারে সে বিষয়েও নির্দেশনা দিতে হবে।

অধিদপ্তর আরও জানিয়েছে, অ্যাসাইনমেন্টের বিষয়ে প্রকৃতি, চাহিদা, পরিসর, ধাপ, চিন্তার ব্যপকতা ও শিক্ষার্থীর লেখার মধ্যে সৃজনশীলতা ও মৌলিক বিষয় যথাযথভাবে মূল্যায়নের জন্য প্রতিটি বিষয়ের প্রতিটি অ্যাসাইনমেন্টর জন্য ভিন্নভিন্ন রুবিক্স সংযোজন করা হয়েছে। রুবিক্সে প্রতিটি মূল্যায়নের জন্য পারদর্শিতার মাত্রা নির্ধারণ করা হয়েছে। মূল্যায়নের ক্ষেত্রে প্রতিটি নির্দেশকের জন্য আলাদা আলাদা নম্বর দিয়ে মোট প্রাপ্ত নম্বর নির্ধারণ করতে হবে।

বিজ্ঞাপন

অধিদপ্তর বলছে, অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে কোন প্রকার অবহেলা, অতিমূল্যায়ন বা অমূল্যায়ন করা যাবে না। অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে ভিতরে সবল অংশে কালো কালি ও দুর্বল অংশে লাল কালি দিয়ে চিহ্নিত করতে হবে।

মুখস্ত করে বা হুবুহু পাঠ্যপুস্তক থেকে লিখে অ্যাসাইনমেন্ট তৈরি না করে পাঠ্যপুস্তকের অর্জিত জ্ঞান, দক্ষতা কাজে লাগিয়ে শিক্ষার চিন্তা, কল্পনাশক্তি, অনুধাবনের ক্ষমতা, স্বকীয়তা, সৃজনশীল ও নান্দনিক উপায়ে উপস্থাপন করার দক্ষতাকেই মূল্যায়নের ক্ষেত্রে অগ্রাধিকার দিতে শিক্ষকদের বলেছে শিক্ষা অধিদপ্তর।

বিজ্ঞাপন

এসব নির্দেশনা অনুসরণ করে চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করতে সংশ্লিষ্ট শিক্ষকদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

Advertisements

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today