শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৩:০১ পূর্বাহ্ন

২০২২ সালের এসএসসি – এইচএসসি পরীক্ষা কবে জানালেন শিক্ষামন্ত্রী

  • আপডেট টাইম রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১, ১.৪৭ পিএম
জাতীয় সংসদে করোনার পরিস্তিতির কারণে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ সংক্রান্ত বিল পাস হয়েছে। রবিবার (২৪ জানুয়ারি) সংসদ সদস্যদের সম্মতিক্রমে এ বিল পাস হয়।
ফাইল ছবি

ক্যাম্পাস টুডে ডেস্কঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা ওই বছরের মাঝামাঝি  সময়ে হতে পারে। সঠিকভাবে করোনাভাইরাস মোকাবিলা করা গেলে আগামী বছরের মাঝামাঝিতে পরীক্ষা দুটি হতে পারে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গিয়ে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আরও বলেন, ‘যারাই গুজব বা প্রশ্নফাঁসে এবং অনৈতিককাজে কোনোভাবে সংশ্লিষ্ট থাকবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ কাজে কোনো পরিক্ষার্থীও যদি জড়িত থাকে তাকেও আইনের আওতায় নিয়ে আসা হবে।’

ইবি ছাত্রলীগের কমিটি নিয়ে ভূয়া বিজ্ঞপ্তি, মুহুর্তেই ভাইরাল

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘যেসব পরীক্ষার্থীরা করোনার প্রথম ডোজ পেয়েছেন। তাদের পরীক্ষা শেষ হওয়ার পর পরই দ্বিতীয় ডোজ দেওয়ার ব্যবস্থা করা হবে।’

এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি স্বাস্থ্যবিধি মেনে চলাসহ সচেতনতার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের স্বাস্থ্য সুক্ষরায় নজর দিয়ে এবার বাড়তি প্রস্তুতি নিয়েছে কেন্দ্রগুলো। পরীক্ষার জন্য আজ থেকে সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। প্রশ্নফাঁস রোধে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি থাকছে। মহামারি করোনায় পরীক্ষার আসন বিন্যাস ও প্রশ্নপত্রেও এসেছে পরিবর্তন। ইংরেজি ‘জেড’ বর্ণের আকারে একটি বেঞ্চে বসবে একজন পরীক্ষার্থী। পরীক্ষার সময় দেড় ঘণ্টা।

এবার সাধারণ নয়টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা অংশ নেবে ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। তাদের মধ্যে ছাত্র ৫ লাখ ৬৩ হাজার ১১৩ এবং ছাত্রী ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দেবে ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। তাদের মধ্যে ছাত্র ৬১ হাজার ৭৩৮ এবং ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন। এইচএসসি (বিএম/ভোকেশনাল) পরীক্ষা দেবে ১ লাখ ৪৮ হাজার ৫২৯ জন। তাদের মধ্যে ছাত্র ১ লাখ ৪ হাজার ৮২৭ এবং ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today