মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৪:৩৬ অপরাহ্ন

২৫ ডিসেম্বরের মধ্যে চলতি বছরের এইচএসসি ফল

  • আপডেট টাইম মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০, ৮.৩৩ পিএম
'এইচএসসি' পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত ২৪শে সেপ্টেম্বর

ক্যাম্পাস টুডে ডেস্ক


চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও গ্রেড মূল্যায়ন কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মু. জিয়াউল হক।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি ও গ্রেড মূল্যায়ন কমিটির মধ্যে অনুষ্ঠিত মঙ্গলবার (১০ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ে এক সভা শেষে গণমাধ্যমকে অধ্যাপক ড. মু. জিয়াউল হক এ তথ্য জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, এইচএসসির-২০২০’র ফল আগামী মাসের (ডিসেম্বর) ২৫ তারিখের মধ্যে প্রকাশ করা হবে। তার খসড়া নীতিমালা নিয়ে কাজ চলছে। জেএসসি-জেডিসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হবে। আগের দুই পরীক্ষার ফলের ওপর শিক্ষার্থীর গ্রেড পয়েন্ট নির্ধারণ হবে।

এ সময় জানানো হয়, এরই মধ্যে পরীক্ষার ফল তৈরির কাজ শুরু হয়েছে। গ্রেড মূল্যায়ন টেকনিক্যাল কমিটি ফল তৈরি করতে জিপিএ গ্রেড নির্ণয়ের রূপরেখা করে চলতি মাসের মধ্যে প্রতিবেদন জমা দেবে। প্রতিবেদনটির ওপর ভিত্তি করেই এই খসড়া নীতিমালা করা হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে উক্ত সভায় ‘অটো পাসে’ পরীক্ষার্থীদের গ্রেড নির্ণয় করতে আট সদস্যের টেকনিক্যাল কমিটি গঠন করা হয়।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও গ্রেড মূল্যায়ন কমিটির সদস্য সচিব জিয়াউল হক বলেন, আমরা চারটি সভা করে একাধিক প্রস্তাব তৈরি করেছি। তার থেকে চূড়ান্ত একটি প্রস্তাব নির্বাচন করে নভেম্বরের শেষ দিকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। তার ভিত্তিতে নীতিমালা তৈরি করে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল তৈরি করা হবে।

বিজ্ঞাপন

জানা যায়, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে ৮ সদস্যের কমিটিতে ঢাকা বোর্ডের চেয়ারম্যানকে সদস্য সচিব করা হয়েছে। কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাতীয় বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের প্রতিনিধি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে সদস্য রাখা হয়েছে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today