শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০:১৯ পূর্বাহ্ন

৩ দিন অনশনে অসুস্থ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী

  • আপডেট টাইম শুক্রবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২০, ৮.৪৫ পিএম
৩ দিন অনশনে অসুস্থ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী

ওয়াসিফ রিয়াদ, রাবি প্রতিনিধি


বিভাগের নাম পরিবর্তনের দাবিতে টানা তিনদিন ধরে অনশন কর্মসূচি অব্যাহত রেখেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। এতে অসুস্থ হয়ে পড়েছে অনশনরত ৫১ শিক্ষার্থী। আগামী সোমবার এ বিষয়ে আলোচনার সিদ্ধান্তেই অনঢ় রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে, বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবিতে বুধবার (২৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে শিক্ষার্থীরা অনশনে বসে। বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে অবস্থান নিয়ে তারা এ কর্মসূচি পালন করে। বিভাগের শিক্ষক, প্রক্টরিয়াল বডি ও উপাচার্য ঘটনাস্থলে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের অনশন ভঙ্গ করার আহ্বান জানালেও অনশন কর্মসূচি অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার ঘটনাস্থলে উপস্থিত হয়ে উপাচার্য শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগের নাম পরিবর্তনের জন্য সুনির্দিষ্ট কিছু প্রক্রিয়া রয়েছে। যে কারণে এটি উপাচার্যের একক সিদ্ধান্তের বিষয় নয়। বিষয়টি নিরসনে ইতিমধ্যে ২ মার্চ বিকাল ৩টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে মতবিনিময় ও আলোচনার জন্য সভা আহ্বান করা হয়েছে। বক্তব্যের পরদিনও এই সিদ্ধান্তেই অটল রয়েছে প্রশাসন। তবে আশ্বাস নয়, সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত অনশন চলবে বলে শিক্ষার্থীরা ঘোষণা দেন।

শুক্রবার বিকেলে ঘটনাস্থলে দেখা যায়, স্যালাইন লাগিয়ে অনশন করছে ৭০ জনেরও বেশি শিক্ষার্থী। বেশি অসুস্থ হয়ে পড়লে শিক্ষার্থীদের রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নেয়া হচ্ছে। অন্যদিকে জুস ও খাবার নিয়ে প্রক্টরিয়াল বডি শিক্ষার্থীদের অনশন ভাঙানোর অপেক্ষায় ঘটনাস্থলে অবস্থান করছেন।

অনশনরত শিক্ষার্থী সৌরভ রায় বলেন, অনশনের ফলে আমাদের সহপাঠীরা অসুস্থ হয়ে পড়েছে। তবে সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত আমরা আমাদের কর্মসূচি পালন করবো। দীর্ঘদিন ধরে প্রায় সব প্রক্রিয়াতে বিভাগ ও প্রশাসনকে আমাদের দাবি যৌক্তিক দাবি জানিয়েও তারা কোন ব্যবস্থা নেননি। আমরা অনশনে বসতে বাধ্য হয়েছি। এমনকি এখনও প্রশাসন থেকে আশ্বাস দেয়া ছাড়া আর কোনকিছুই করা হয়নি। আশা করি বিশ্ববিদ্যালয় প্রশাসন ও উপাচার্য আমাদের দাবি মেনে নিবে। তা না হলে আমরা অনশন চালু রাখবো।

উল্লেখ্য, দাবি আদায়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ পালন করে আসছেন বিভাগটির শিক্ষার্থীরা। তারপরেও দাবি আদায় না হওয়ায় পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল বুধবার থেকে আমরন অনশন কর্মসূচি পালন করে বিভাগের শিক্ষার্থীরা।#

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today