বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৩১ পূর্বাহ্ন

৪৫তম বিসিএসে ক্যাডারে ২৩০০ ও নন ক্যাডারে ১০২২ পদ

  • আপডেট টাইম বুধবার, ৩০ নভেম্বর, ২০২২, ৮.০৩ পিএম

৪৫তম বিসিএসে ক্যাডারে ২৩০০ ও নন ক্যাডারে ১০২২ পদ নিয়ে আজ বুধবার বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তির বিষয়ে জানতে চাইলে পিএসসির একাধিক কর্মকর্তা জানান, বুধবার বিকেলে পিএসসিতে বিশেষ সভা হয়েছে। যা ৪৫তম বিসিএসের জন্য ক্যাডার ও নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করে। আবেদন শুরু হবে ১০ ডিসেম্বর, শেষ হবে ৩১ ডিসেম্বর।

সূত্র জানায়, ৪৫তম বিসিএসে ২৩টি ক্যাডারে মোট ২ হাজার ৩০৯ জনবল নিয়োগ দেওয়া হবে। সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এতে নিয়োগ পাবেন ৫৩৯ চিকিৎসক। এর মধ্যে সহকারী সার্জন পদে ৪৫০ ও ডেন্টাল সার্জন পদে ৮৯ জনকে নিয়োগ দেওয়া হবে। এ ছাড়া শিক্ষা ক্যাডারে ৪৩৭ জন, প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, আনসারে ২৫, কর ক্যাডারে ৩০ এবং পররাষ্ট্র, বন, রেল, কৃষি, মৎস্যসহ অন্যান্য ক্যাডারে ৮৭০ জনকে নিয়োগ দেওয়া হবে।

পিএসসি সূত্র জানায়, ক্যাডার পদের পাশাপাশি এই বিসিএসে প্রথম নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। ক্যাডার পদে যেমন পছন্দ নির্দিষ্ট করে দেওয়া যায়, তেমনই নন-ক্যাডার পদেও পছন্দের তালিকা নির্দিষ্ট করে দিতে পারবেন প্রার্থী। এ জন্য পিএসসি আগেই এবার ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডারের চাহিদাপত্র নির্দিষ্ট করে দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেয়। সেই চিঠির পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় এবার ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদও নির্দিষ্ট করার উদ্যোগ নিয়েছে।

 

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today