রবিবার, ১৩ জুন ২০২১, ১২:৪৮ অপরাহ্ন

৭ম শ্রেণির ৩য় সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১ | Home Science Assignment 2021

  • আপডেট টাইম শুক্রবার, ২ এপ্রিল, ২০২১, ৩.৩০ পিএম
৭ম শ্রেণির ৩য় সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১ | Home Science Assignment 2021

সপ্তম (৭ম) শ্রেণির ৩য় সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর ২০২১- Class 7 (seven) Home Science Assignment Answer 2021 নিয়ে আলোচনা করবো। আজকে আলচনার বিষয় হচ্ছে- বর্তমান কোভিড পরিস্থিতিতে বাড়ির বাইরে ও বিদ্যালয়ে যাওয়া তোমার পক্ষে সম্ভব হচ্ছেনা। এই পরিস্থিতিতে অবসর সময়ে আনন্দ পাওয়ার। জন্য তুমি বাড়ির আঙিনায়/ ছাদে বাগান করার সুযোগ পেলে কী কী পদক্ষেপ গ্রহণ করবে তা নিচের ছক ও বিবেচ্যবিষয় অনুসরণ করে একটি ধারণাপত্র তৈরী কর।

৭ম শ্রেণির ৩য় সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর ২০২১

প্রশ্নঃ বর্তমান কোভিড পরিস্থিতিতে বাড়ির বাইরে ও বিদ্যালয়ে যাওয়া তোমার পক্ষে সম্ভব হচ্ছেনা। এই পরিস্থিতিতে অবসর সময়ে আনন্দ পাওয়ার। জন্য তুমি বাড়ির আঙিনায়/ ছাদে বাগান করার। সুযোগ পেলে কী কী পদক্ষেপ গ্রহণ করবে তা নিচের ছক ও বিবেচ্যবিষয় অনুসরণ করে একটি ধারণাপত্র তৈরী কর।

উত্তরঃ বর্তমানে যেহেতু কোভিড ১৯ পরিস্থিতিতে আমার ঘরের বাইরে যাওয়া সম্ভব হচ্ছে না; তাই এই সময়টাকে আমি কাজে লাগাতে চাই। আমার আনন্দ পাওয়ার জন্য, বাড়ির আঙিনায় বাগান তৈরী করতে চাই। এতে মানসিক প্রশান্তি লাভ করা যাবে।

আমার লক্ষ্য অর্জন করার জন্য অবশ্যই সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। পারিবারিক লক্ষ্যসমূহ অর্জনের জন্য আমাদের যে সম্পদ আছে তার ব্যবহার, পরিকল্পনা, সংগঠন, নিয়ন্ত্রণ ও মূল্যায়ন করাকে এক কথায় গৃহ-ব্যবস্থাপনা বলে । গৃহ-ব্যবস্থাপনার স্তরগুলো চক্রকারে আবর্তিত হয়। তা নিয়ে নিচে আলোচনা করা হলো।

পরিকল্পনা : আমরা সকলে জানি, গৃহ ব্যবস্থাপনার প্রথম কাজ হলো পরিকল্পনা প্রণয়ন । তাছাড়া কোন কাজ করতে গেলে কাজটি কেন করা হবে? কিভাবে করতে হবে? ইত্যাদি চিন্তাভাবনা করার নামই পরিকল্পনা ও পরিকল্পনাকে অনুসরণ করলে পরবর্তী কাজগুলো সহজ হবে।

এখন, আমি যেহেতু বাগান করতে চাই তার জন্য অবশ্যই একটি পূর্ব পরিকল্পনার রাখতে হবে। আমি কোথায় বাগান করব? কিভাবে করব? বাগান করার সুবিধা অসুবিধার কথা মাথায় রেখে একটা পরিকল্পনা করব। সেই সঙ্গে আমি ঠিক করে নিব, বাগানে কোন কোন গাছ লাগাব। এই পরিস্থিতিতে বাগান করার সুযোগ আসলে আমি বাগানটিতে গোলাপ, টগর, লেবু গাছ, পেয়ারা গাছ ও সবজি লাগবো।

সংগঠন: সংগঠন হচ্ছে পরিকল্পনা মাফিক বিভিন্ন কাজের সংযোগ সাধন করা । কোন স্তরে কোন কাজ করলে ভালো হবে? কোন কাজে কাকে যুক্ত বা নিয়োজিত করা হবে? কি কি সম্পদ ব্যবহার করা হবে? – এসব বিষয় ঠিক করা হয়।

এখন, আমার বাগান করার ক্ষেত্রে কি কি সম্পদ ব্যবহার করব সেটা ঠিক করতে হবে। যেহেতু এটা আমার একার পক্ষে সম্ভব না তাই কাকে নিয়োজিত করতে পারি, সেসব আগে থেকেই ঠিক করে নিব । এতে আমার পরিকল্পনালন্ধ কাজের বাস্তবায়ন সহজতর হবে। এক্ষেত্রে আমি সিদ্ধান্ত নিব যে আমি কোন কোন সম্পদ ব্যবহার করব। যেমন- পরিশ্রম, সময় , শক্তি, জ্ঞান, দক্ষতা , অর্থ এবং ভূমি ।

নিয়ন্ত্রণ: গৃহ-ব্যবস্থাপনার তৃতীয় স্তর নিয়ন্ত্রণ। গৃহীত পরিকল্পনাকে বাস্তবে রূপ দেওয়া ও সংগঠনের বিভিন্ন ধারাকে কার্যকর করায় হচ্ছে নিয়ন্ত্রণ। এ স্তরটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। পরিকল্পনা যত ভালোই হোক, তা যদি বাস্তবায়ন না করা যায় তাহলে কখনই লক্ষ্য অর্জন করা সম্ভব হবে না। নিয়ন্ত্রণ স্তরটি কয়েকটি পর্যায়ে এগিয়ে চলে।

১ম পর্যায়ে কাজে সক্রিয় হওয়াকে বোঝায়। অর্থাৎ উদ্যোগ নিয়ে কাজটা শুরু করা। কী কাজ করতে হবে এবং কীভাবে করতে হবে তা জানা থাকলে কাজ শুরু করা সহজ হয়।

২য় পর্যায়ে কাজের অগ্রগতি লক্ষ করা হয়। অর্থাৎ কাজটি নির্দিষ্ট সময়ের মধ্যে সঠিকভাবে হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখা।

৩য় পর্যায়ে পরিস্থিতির সাথে খাপ খাওয়াতে হয়। কোনো সমস্যা দেখা দিলে গৃহীত পরিকল্পনায় কিছুটা রদবদল করে নতুন কোনো সিদ্ধান্ত নিয়ে কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন করাই হলো খাপ খাওয়ানো।

মূল্যায়ন: গৃহ ব্যবস্থাপনার সর্বশেষ স্তরটি হচ্ছে মূল্যায়ন। কাজটি সম্পন্ন হওয়ার পর এর ফলাফল যাচাই করাই মূল্যায়ন। কাজটি লক্ষ্য অর্জন করতে পারল কি না? তা মূল্যায়নের মাধ্যমে জানা যায়। মূল্যায়ন ছাড়া কাজের সফলতা বা ব্যর্থতা নিরূপণ করা যায় না। লক্ষ্য অর্জন হলে সফলতা আসে। এ সফলতা লাভের উপায় ভষ্যিৎ কাজের মানদণ্ড হিসেবে বিবেচিত হবে। আর লক্ষ্য অর্জন যদি ব্যর্থ হয়, তাহলেও ব্যর্থতার কারণ জেনে তা সংশোধনের ব্যবস্থা গ্রহণ করা যায়।

ভবিষ্যৎ পরিকল্পনা ও কার্যক্রম অনুযায়ী পরিবর্তন ও সংশোধন করে লক্ষ্য অর্জন করা সহজ হয়। তাই গৃহ ব্যবস্থাপনা হল কতকগুলো পরস্পর নির্ভরশীল ও গতিশীল পর্যায়ক্রমিক স্তরের সমষ্টি। আর এর প্রতিটি স্তরে সিদ্ধান্ত গ্রহণ বাঞ্ছনীয়। সেজন্যই গৃহ ব্যবস্থাপনার কাঠামোটিতে সিদ্ধান্ত গ্রহণকে মূল বিষয় রূপে দেখানো হয়েছে।

বাগান তৈরির মাধ্যমে আমি যেভাবে লাভবান হতে পারি তা নিচে বর্ণনা করা হল :
বাগান তৈরি করার ফলে বাসায় বসে বসে যে একঘেয়ামী ভাব চলে আসল সেটা দূর হবে। এছাড়া বাগানের বিভিন্ন ফুল , ফল ও গাছগুলো মানসিক প্রশান্তি প্রদান করবে। বাগানে লাগানো ফলগাছগুলো বিভিন্ন ঋতুতে সুমিষ্ট ও স্বাস্থ্যকর ফল দিবে; যা আমাদের ক্ষুধা মিটাবে এবং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে।

উপরের বর্ণনা অনুযায়ী বাগান করে আমি লাভবান হতে পারি।

৭ম শ্রেণির ৩য় সপ্তাহের আরো এসাইনমেন্ট এর নমুনা উত্তর ২০২১

৭ম শ্রেণির ৩য় সপ্তাহের গণিত এসাইনমেন্ট সমাধান ২০২১ – Class 7 Math Assignment

৭ম শ্রেণির ৩য় সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট ২০২১ – Class 7 Agriculture Assignment 2021

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today