শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১০:২১ অপরাহ্ন

৭ অক্টোবর থেকে ইবির ‘ডি’ ইউনিটে ভর্তির আবেদন শুরু

  • আপডেট টাইম রবিবার, ৩ অক্টোবর, ২০২১, ৪.০৫ পিএম
ইবির শেখ রাসেল হলে চুরি

ইবি প্রতিনিধিঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদভূক্ত ‘ডি’ ইউনিটের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তির আবেদন আগামী ১০ অক্টোবর থেকে শুরু হবে। যা চলবে ১৭ অক্টোবর পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২ নভেম্বর।

রবিবার (০৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর থেকে পাঠানো এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সূত্র মতে, ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাকি অনুষদগুলোর ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে হলেও ধর্মতত্ত্ব অনুষদের পরীক্ষা স্বতন্ত্রভাবে ‘ডি’ ইউনিটের অধীনে অনুষ্ঠিত হবে।

ধর্মতত্ত্ব অনুষদভূক্ত তিনটি বিভাগে (আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ এবং আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ) মোট ২৪০টি আসনের বিপরীতে লড়বেন ভর্তিচ্ছুরা।

বিজ্ঞাপন

মোট ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তন্মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ এবং ২০ নম্বরের লিখিত নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ২৫% নম্বর কাটা যাবে।

আবেদকারীকে অবশ্যই ২০১৯ অথবা ২০২০ সনের উচ্চ মাধ্যমিক/সমমান এবং ২০১৭ অথবা ২০১৮ সনে মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ভর্তি নির্দেশিকায় উল্লিখিত শর্ত পূরণ করা সাপেক্ষে বিভিন্ন কোটায় ভর্তির জন্য আবেদন করা যাবে।

বিজ্ঞাপন

ভর্তি সংক্রান্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (iu.ac.bd) এ প্রকাশিত নির্দেশিকা অনুসরণ করে আবেদন করতে হবে। প্রাথমিক আবেদন ফি বাবদ ৮৫০/- (আটশত পঞ্চাশ) টাকা মোবাইল/অনলাইন ব্যাকিং (বিকাশ/নগদ/রকেট/ভিসা কার্ড/মাস্টার কার্ড) এর মাধ্যমে পরিশোধ করতে হবে।

প্রত্যেক আবেদনকারী কেবল ডি-ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। ভর্তি পরীক্ষার প্রবেশপত্র গ্রহণের তারিখ এবং পরীক্ষার সময়সূচী পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

বিজ্ঞাপন

একইসাথে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানা যাবে।

Advertisements

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today