মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:৪৯ অপরাহ্ন

৯ বছরের শিশু বানালেন আইফোনের অ্যাপ, সিইওর প্রশংসা

  • আপডেট টাইম সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১১.৪০ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্কঃ আইফোনের জন্য অ্যাপ বানিয়ে ইতিমধ্যেই আলোড়ন ফেলেছে দুবাইতে বসবাসকারী নয় বছর বয়সী ভারতীয় মেয়ে হানা মুহাম্মদ রফিক। এবার অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক তার প্রশংসা করলেন।

হানা প্রথমে নিজেকে কনিষ্টতম আইওএস ডেভেলপার দাবি করে কুককে ইমেইল করেছিল। তার তৈরি করা ‘হানাস’ একটি গল্প বলার অ্যাপ, যাতে বাবা-মায়েরা নিজের কণ্ঠে সন্তানের জন্য গল্প রেকর্ড করে রাখতে পারে।

গত শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।প্রতিবেদনে বলা হয়, হানা তার বানানো অ্যাপ এবং অন্যান্য অর্জনের বর্ণনা দিয়ে অ্যাপলের প্রধান নির্বাহীকে ইমেইল করেছিল।

তার তৈরি করা ‘হানাস’ একটি গল্প বলার অ্যাপ, যাতে বাবা-মায়েরা নিজের কণ্ঠে সন্তানের জন্য গল্প রেকর্ড করে রাখতে পারে।

হানার বানানো বিনামূল্যের আইওএস অ্যাপে বাচ্চাদেরর জন্য আকর্ষণীয় গল্প রয়েছে। বর্তমান যুগে বাচ্চাদের পড়ানোর জন্য খুব কম বাবা-মায়েরই সময় রয়েছে, এই উপলব্ধি থেকেই অনুপ্রাণিত হয়ে অ্যাপটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছে হানা। এ সময় হানার বয়স ছিল মাত্র আট।

হানা তার ইমেইলে লিখেছিল, ‘আমি পাঁচ বছর বয়সে কোডিংয়ের সঙ্গে পরিচিত হই এবং মনে হচ্ছে আমি বিশ্বের সবচেয়ে কম বয়সী হিসেবে তা শিখেছি। আমার তৈরি করা অ্যাপে অন্যকারো পূর্বের তৈরি করা কোনো কোড ব্যবহার করিনি। এই অ্যাপের প্রায় দশ হাজার লাইন কোড আমি নিজে লিখেছি। দয়া করে অ্যাপটি দেখুন।’

হানার বাবা মোহাম্মদ রফিক প্রথম টিম কুকের ইমেইলটি পড়েন। তিনি বলেন, ‘আমি তাকে ঘুম থেকে জাগিয়েছিলাম এবং তাকে খবরটি দিয়েছিলাম। সে সঙ্গে সঙ্গে উঠে বসল এবং দৌড়ে ওয়াশরুমে গেল। অন্য সময় তাকে ঘুম থেকে উঠাতে কয়েক মিনিট সময় লেগে যায়।’

হানার ইমেইলের উত্তরে কুক লিখেছেন, ‘এত অল্প বয়সে তোমার সব চিত্তাকর্ষক কৃতিত্বের জন্য অভিনন্দন। তুমি তোমার কাজ চালিয়ে যাও। ভবিষ্যতে তুমি আশ্চর্যজনক কিছু করতে পারবে।’ সূত্র : এনডিটিভি।

 

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today