অনলাইন ক্লাসের ব্যাপারে সিদ্ধান্তহীনতায় বেরোবি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

সাকীব খান
বেরোবি প্রতিনিধি


অনলাইন ক্লাস এখন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে আলোচনার কেন্দ্রবিন্দু। সেশনজট নামক অভিশাপ থেকে রক্ষা পেতে অনলাইন ক্লাসের বিকল্প নেই বলে মনে করছেন অনেক শিক্ষাবিদ।তবে এই অনলাইন ক্লাস আদৌ আলোর মুখ দেখবে কিনা এ বিষয়ে সন্দিহান অনেকেই।

গত ২৫শে জুন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(ইউজিসি) উপাচার্যদের সাথে অনলাইন সভায় অনলাইন ক্লাসের নির্দেশনা দেন।

এতে শিক্ষার্থীদের নানাবিধ সমস্যা সমাধানকল্পে অনলাইন ক্লাসের মতামত দেন উপাচার্চরা।এরই মধ্যে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাস চালু করার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে।

সেদিক থেকে পিছিয়ে রংপুর বিভাগের একমাত্র পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। অনলাইন ক্লাসের ব্যাপারে এখনও কোন সিদ্ধান্তে উপনীত হয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অনলাইন ক্লাসের ব্যাপারে জানতে চাইলে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রুবেল হোসেন আদনান বলেন, “আমাদের বিশ্ববিদ্যালয়ের কিছু কিছু ডিপার্টমেন্ট সেশনজট পুরোনো বিষয়। করোনাকালীন সময়ে দীর্ঘদিন একাডেমিক কার্যক্রম বন্ধ থাকায় এটি আরো প্রকট আকার ধারণ করছে।তাই এই অবস্থা থেকে বের হওয়ার জন্য অনলাইন ক্লাস এখন সময়ের দাবি।

রুবেল আরও বলেন, “তবে এক্ষেত্রে অবশ্যই ক্লাস গুলো ফেসবুক গ্রূপ খুলে তাতে রেকর্ডের মাধ্যমে আপলোড করা ও ইউটিউবে আপলোড করার দিকে নজর দিতে হবে। কেননা দেশের অনেক প্রান্তেই নেটওয়ার্ক সমস্যা রয়েছে, আপলোড করার ফলে স্টুডেন্টরা তা পরবর্তী সময়ে দেখে নিতে পারবে।”

২০১৮-১৯ শিক্ষাবর্ষের সৈয়দ ফাহিম আলী বলেন, “পুরো বিশ্ব যখন মহামারী করোনার ভয়ানক থাবায় কুপোকাত, তখন এটির প্রকোপ থেকে আমরাও বেঁচে নেই। এটির ভয়াল প্রকোপ আমাদের শিক্ষা ব্যবস্থাকেও একটি মহাসংকটে ফেলে দিয়েছে।যার ফলশ্রুতিতে এটির প্রকোপ শিক্ষা ক্ষেত্রে কিছুটা কমাতে, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সেশনজট মুক্ত রাখতে নেওয়া হয়েছে অনলাইন ক্লাসের সিদ্ধান্ত।”

ফাহিম আরও বলেন, “এই উদ্যোগটি তখনই কার্যকর হবে যখন আমরা শিক্ষার্থীরা পর্যাপ্ত ডিভাইস, সুলভ মূল্যে ইন্টারনেট গ্রহণ ও ভালো একটি নেটওয়ার্ক পাবো। আশা করি বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সরকার এসকল সমস্যার কথা মাথায় রেখে আমাদের সকলকে সামনে এগিয়ে নিতে সক্ষম হবে।তা নাহলে এসকল সমস্যার মধ্যেও অনলাইন ক্লাস হবে বামন হয়ে আকাশ ছোঁয়া’র মতোই হবে।”

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (চলতি দায়িত্ব) আতিউর রহমান দ্য ক্যাম্পাস টুডেকে বলেন, “এখনও কোন একাডেমিক মিটিং হয়নি অনলাইন ক্লাসের ব্যাপারে।বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন’র (ইউজিসি) নির্দেশনার আগের মিটিংয়ে অনলাইন ক্লাসের ব্যাপারে আলোচনা হলেও কোন সিদ্ধান্তে আসতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।”

অনলাইন ক্লাসের জন্য পরবর্তী একাডেমিক মিটিং কবে হবে এমন প্রশ্নের জবাবে প্রক্টর বলেন, এ ব্যাপারে আমি বলতে পারছি না।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও উপাচার্যকে মুঠোফোনে একাধিকবার কল করলেও রিসিভ করেননি।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment