অনলাইন পাঠদানের পথে খুলনা বিশ্ববিদ্যালয়

ক্যাম্পাস টুডে ডেস্ক:৩১ মে থেকে সীমিত পরিসরে বিশ্ববিদ্যালয়ের অফিস চালু করার পর এবার অনলাইন ক্লাসের উদ্যোগ হাতে নিতে চলেছে খুলনা বিশ্ববিদ্যালয়। চলমান পরিস্থিতি বিদ্যমান থাকলে শীঘ্রই শিক্ষার্থীদের অনলাইনে ক্লাসের আওতায় নিয়ে আসবে খুবি।

করোনা পরিস্থিতিতে দীর্ঘ ২ মাসেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। তবে বেশকিছু সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইনে পাঠদান অব্যাহত রেখেছে।সেই ধারাবাহিকতায় এবার অনলাইন পাঠদান শুরু করবে খুলনা বিশ্ববিদ্যালয় ।

বিশ্ববিদ্যালয় এর উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এ বিষয়ে বলেন, বর্তমান পরিস্থিতি আরও দীর্ঘায়িত হলে শিক্ষার্থীরা যাতে আর ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয়টির উপর জোর দিতে হবে। এ ক্ষেত্রে একাডেমিক কার্যক্রম সচল রাখতে ভার্চুয়াল পদ্ধতিতে পাঠদানসহ বিভিন্ন উপায় খুঁজে বের করতে হবে।

তিনি আরো বলেন, জুন মাস খুবই গুরুত্বপূর্ণ। এটা আর্থিক বছরের শেষ মাস, অন্যদিকে আমাদের একাডেমিক ক্ষেত্রে বছরের দুইটি টার্মের একটির সমাপ্তিরও মাস। আবার এই জুন মাসে করোনা পরিস্থিতির একটি ভবিষ্যৎ অভিক্ষেপ পাওয়া যেতে পারে যাতে সংক্রামণ কমবে, না বাড়বে বা কী অবস্থা দাঁড়াবে তা বোঝা যাবে। বর্তমান পরিস্থিতিতে সরকারের নির্দেশনা ও ইউজিসির পরামর্শ অনুসরণ করে তা বিশ্ববিদ্যালয়ের গৃহীত বহুমুখী পদক্ষেপের সাথে সমন্বয় করা হবে।

স্বাস্থ্যবিধি নিয়ে যে খুবি প্রশাসন বরাবরই কঠোর সেটা বলাই যায়। বিশ্ববিদ্যালয়ের মেইন গেটে স্থাপন করা হয়েছে থার্মাল স্ক্যানার।সকল কর্মকর্তা ও স্টাফ অফিস প্রবেশের আগে বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটে শরীরের তাপমাত্রা পরিমাপপূর্বক অফিসে প্রবেশ করতে হবে।

বিশ্ববিদ্যালয় সুত্রে জানা যায়,দেশের বিভিন্ন প্রান্তে অবস্থানকৃত ছাত্র-ছাত্রীদের বাড়িতে বিদ্যুৎ এবং নেটওয়ার্ক সংক্রান্ত সমস্যার খোঁজ নিচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে অনলাইন ক্লাসে সংযুক্তির ক্ষেত্রে যে সকল শিক্ষার্থীদের বাড়িতে বিদ্যুৎ ও নেটওয়ার্ক সুবিধা নেই তাদের একটি তালিকা তৈরি করতে বলা হয়েছে। তালিকা তৈরি করবেন সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধানরা। এ ছাড়া অনলাইন ক্লাস চালুর আগে সংশ্লিষ্ট ক্ষেত্রে সুবিধা-অসুবিধা নিরূপণ করে প্রয়োজনীয় সুপারিশ প্রদানে দুটি কমিটি গঠন করে আজ পৃথক অফিস আদেশ জারি করা হয়েছে। কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *