আজ থেকে পুরোদমে শুরু হচ্ছে ঢাবির অনলাইন ক্লাস

সানজিদ আরা সরকার বিথী

ঢাবি প্রতিনিধি


করোনা ভাইরাসের কারনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম দীর্ঘদিন বন্ধ থাকায় ১ জুলাই থেকে সীমিত পরিসরে বেশকিছু বিভাগের অনলাইন ক্লাস শুরু হলেও আজ(৭ জুলাই) থেকে প্রায় সকল বিভাগ এবং ইন্সটিটিউটের অনলাইন ক্লাস শুরু হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেবল একটি বিভাগ(এমআইএস)নিজস্ব অ্যাপের মাধ্যমে ক্লাস নিলেও বেশিরভাগ বিভাগের ভরসা জুম ও গুগল মিট অ্যাপ।

প্রশাসন অনলাইন ক্লাসের সিদ্ধান্ত নিলেও বিভাগ বা ইন্সটিটিউট গুলো খুব বেশি সিরিয়াস ভাবে নিচ্ছেননা। আর অনলাইন ক্লাসে বেশিরভাগ বিভাগ ক্লাসে উপস্থিতির তেমন কোনো বাধ্যবাধকতা না থাকায় শিক্ষকরা শিক্ষার্থীদের সাথে একটি যোগা্যোগের মাধ্যম হিসেবে দেখছেন।
শিক্ষকরা শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করে ই মেইল ঠিকানা, ফোন নম্বর সহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য ও সংগ্রহ করেছে;দিচ্ছেন অনলাইন ক্লাস বিষয়ক প্রয়োজনীয় পরামর্শ। ইতোমধ্যে অনেক বিভাগের ক্লাস ১ জুলাই থেকেই শুরু হয়ে গেছে,কিছু বিভাগের ট্রায়াল ক্লাস ও হয়ে গেছে তবে আজ থেকে প্রায় সকল বিভাগ পুরোদমে অনলাইন ক্লাস শুরু করছে।

অনলাইন ক্লাস নিয়ে এক শিক্ষার্থী দ্যা ক্যাম্পাস টুডেকে বলেন, জুম অ্যাপে ফোনের চার্জ অনেক বেশি খায় আর ক্লাস হবে টানা।সবার ফোন তো আর দামী না যে সারাদিন চার্জ থাকবে।তাছাড়া জুম অ্যাপে এমবি অনেক লাগে।নেটওয়ার্কের সমস্যা তো আছেই।জানিনা এটেন্ড করতে পারবে কিনা।

অনেক বিভাগ থেকে শিক্ষার্থীদের আর্থিকভাবে সাহায্য করা হলেও থেকে যাচ্ছে নানা সমস্যা। তবে কিছু শিক্ষার্থী অনলাইন ক্লাসকে আশীর্বাদ হিসেবেও দেখছে।

ঢাবির আরেক শিক্ষার্থী বলেন ‘প্রযুক্তি আজ আশীর্বাদস্বরূপ ।আমাদের উচিত প্রযুক্তিকে কাজে লাগানো নইলে পিছনেই পরে থাকতে হবে।এই অনলাইন ক্লাস আমার মতে সময়,শ্রম অনেক লাঘব করবে।ঘরে বসেই ক্লাস করতে পারব ভালো লাগছে।’

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী প্রত্যন্ত অঞ্চল থেকে এসেছে।কারো হয়তো ঘরে এখন চাল নেই,সেখানে অনলাইন ক্লাস বিলাসিতা ছাড়া কিছুইনা। প্রশাসন যদিও জানিয়েছিল কম টাকায় শিক্ষার্থীদের মেগাবাইটের অফার দেয়ার জন্য সিম কোম্পানিদের সাথে কথা চলছে।এখন দেখার পালা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাসের সুফলতা কতটুকু!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *