আজ বিশ্ব ফটোগ্রাফি দিবস

মো মিনহাজুল ইসলাম


মো মিনহাজুল ইসলাম: আজ ১৯ আগস্ট, বিশ্ব ফটোগ্রাফি দিবস। ১৮৩৯ সালে সর্ব প্রথম ফরাসি সরকার, ১৯ আগস্টকে বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে ঘোষণা করে । সেই থেকে পরবর্তীতে বাংলাদেশ সহ বিশ্বের প্রায় ১৭০ টিরও বেশি দেশে প্রতি বছর আগস্ট মাসের ১৯ তারিখে পালিত হয়ে আসছে ফটোগ্রাফি দিবস।

প্রথমেই চলুন জেনে আসি ফটোগ্রাফি সম্পর্কিত কিছু তথ্য :ফটোগ্রাফি(Photography) আসলে কি? Photos এবং Graphos এই দুই গ্রীক শব্দের সমষ্টি হলো Photography,Photos এর অর্থ হলো লাইট/ আলো আর Graphos শব্দের অর্থ হলো ড্রয়িং / আকাঁ। তাহলে ফটোগ্রাফির(Photography) মানে দাঁড়াচ্ছে- আলো দিয়ে আকাঁ অর্থাৎ আলোকচিত্র। অন্যদিকে সহজ করে বলতে গেলে, একটা সময় বা একটা মুহুর্তকে নিজের মতো করে কোনো একটা মাধ্যমে আঁটকে ফেলাটাই হলো ফটোগ্রাফি।

বর্তমানে অনেকেই ফটোগ্রাফিকে পেশা হিসেবে বেঁছে নিচ্ছেন, একজন ফটোগ্রাফারের বর্তমান সময়ে বেশ চাহিদা দেখা যায়। প্রিন্ট ও অনলাইন পত্রিকা, বহুজাতিক প্রতিষ্ঠান, এনজিও গুলোতে ইদানীং আলোকচিত্রীদের খুব চাহিদা। তাছাড়া অনেকেই আবার ঝুঁকছেন ওয়েডিং ফটোগ্রাফির দিকে।

ফটোগ্রাফির মূল শর্ত হলো ছবি তোলার আগ্রহ থাকা আর ছবি তোলার মৌলিক বিষয়গুলো জানা। এক্ষেত্রে বই পড়ে, ইন্টারনেট ঘেঁটে, নিজে নিজে ছবি তুলে, অভিজ্ঞ আলোকচিত্রীর সাথে কাজ করেও শেখা যায় এই ফটোগ্রাফি, যত অভিজ্ঞতা হবে ততই ভালো শেখা যাবে ফটোগ্রাফি।

বিশ্ব ফটোগ্রাফি দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি; আশিকুর রহমান বলেন – কোনো কিছু লিখে বা বলে যতো সহজে প্রকাশ করা যায়, তার চেয়ে বেশি ছবি দিয়ে, মনের গভীর অভিব্যক্তি আরো ভালো করে বোঝানো যায়। শখের বসে ছবি তোলা বা পেশাদার ফটোগ্রাফার যে যাই হোকনা কেনো, এদিনটি তারা উৎসবমুখরভাবে পালন করে থাকেন বিভিন্ন প্ল্যাটফর্মে।

তিনি আরো বলেন, সাধারণত ক্যামেরা দিয়ে আলোকচিত্র নেয়া হয়। এখানে ক্যামেরার লেন্স বড় ভূমিকা পালন করে। এই আলোকচিত্র নেয়ার বা তোলার পদ্ধতিকে ফটোগ্রাফি বলে। একে আলোকচিত্র শিল্পও বলা যায়। আধুনিক যুগে বাংলাদেশে আলোকচিত্রের ধরণটাই অনেকখানি বদলে গেছে। বর্তমানে মোবাইল ফোনের সহজলভ্যতা ও ভালো মানের ক্যামেরার সংযুক্তির কারনে ক্যামেরার অনেক কাজই মোবাইল করে দিচ্ছে৷

ফটোগ্রাফি যে এখন একটা পেশা, এই সম্পর্কে জনাব আশিকুর রহমান বলেন, ফটোগ্রাফি শুধু এখন আর শখই নয়, অনেকে এটাকে পেশা হিসেবে নিচ্ছেন। আলোকচিত্র একটি সৃজনশীল কাজ,এই শিল্পকে আরও প্রতিষ্ঠিত করতে দেশের বিভিন্ন জায়গায় তৈরি হয়েছে ফটোগ্রাফিক সোসাইটি।জগন্নাথ বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি তার মাঝে অন্যতম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে এটির গ্রহনযোগ্যতাও অনেক মজবুত অবস্থানে। এই ফটোগ্রাফিক সোসাইটির সৃজনশীল কাজ যেন আরো পেশাদারিত্বের সাথে এগিয়ে যায় ও ছড়িয়ে যায় তরুন প্রজন্মের কাছে, সেটির প্রত্যাশা থাকবে সবসময়। বিশ্ব ফটোগ্রাফি দিবস এর উদ্দেশ্য সফল হোক।

উল্লেখ্য এই করোনা কালীন সময়েও বসে ছিল না জগন্নাথ বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি। এবারই প্রথম, করোনার প্রভাবে পুরোপুরি অনলাইন ফটো কন্টেস্টের আয়োজন করা হয় এবং সম্প্রতি তা সুষ্ঠুভাবে সম্পন্ন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment