ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল বন্ধ হচ্ছে কাল

আর্থিক সংকটে আজ থেকে ঢাবির করোনা শনাক্ত বন্ধ

ক্যাম্পাস টুডে ডেস্ক: আর্থিক সংকট, অপ্রতুল জনবল,শনাক্তকরণ মেশিনের অভাব, সহ নানা কারণে আজ (১ জুন) থেকে বন্ধ হচ্ছে ঢাবির করোনা শনাক্তকরণ ল্যাব।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাসের ল্যাবের সার্বিক পরিস্থিতি নিয়ে কথা বলার সময় এ তথ্যটি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উপাচার্য বলেন , গত ৫ মে থেকে আমরা দেশের মানুষের সেবা দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাস শনাক্তকরণ ল্যাব চালু করি। ল্যাবের সকল যন্ত্রপাতি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও দেশের গবেষণা সংস্থার কাছ থেকে আনা। যা ৩১ মে পর্যন্ত ব্যবহার করব বলে তাদের সঙ্গে চুক্তি হয়। এখন চুক্তির মেয়াদ শেষ। তাই আর করোনা শনাক্তকরণ কার্যক্রম চালু রাখা যাচ্ছে না।

উপাচার্য শেষে বলেন, এ পর্যন্ত আমাদের গবেষক দল করোনাভাইরাসের পাঁচটি জিনোম সিকোয়েন্স করতে সক্ষম হন। রাষ্ট্রীয় সহযোগিতা পেলে আমরা আমাদের কার্যক্রম চালিয়ে যাব।

এদিকে গত ১৪ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক শরীফ আখতারুজ্জামান এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, প্রাথমিক পর্যায়ে শতাধিক রোগীর জিনোম সিকোয়েন্সিংয়ের কাজ করা হবে। তবে পর্যাপ্ত ফান্ডিং পেলে পরবর্তীতে ২০ হাজার জিনোম সিকোয়েন্স করা হবে। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে এক কোটি টাকার মতো অর্থের প্রয়োজন হতে পারে।তবে শেষ পর্যন্ত কতগুলো জিনোম সিকোয়েন্সিং করা গেছে তার তথ্য এখনি জানা যায়নি।

উল্লেখ্য, ঢাবি করোনা ভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণ ল্যাব চালু হয় ৫ মে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *