এ বছর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় যেন GPA এর মূল্যায়ন করা না হয়

তানিয়াল হোসেন


২০২০-২০২১ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় যেন JSC & SSC গড়ে HSC এবং SSC ই GPA এর মূল্যায়ন যেন না করা হয় তার জোর দাবি জানাচ্ছি।

এবার আসা যাক কেন এমনটার জোর দাবি জানাচ্ছি -তবে এর আগে আমার এক বন্ধুর কথা শুরুতেই বলে নিচ্ছি -আমার বন্ধু JSC তে GPA=3.00 এবং SSC তে GPA=3.75 পেয়ে উত্তীর্ণ হয়।কিন্তু সে কঠোর পরিশ্রম করে পড়াশুনার মাধ্যমে HSC তে GPA=5 পেয়ে উত্তীর্ণ হয়। কেন শুরুতেই এমনটি বললাম তার উত্তর নিচের কথাগুলোর মাধ্যমে পাবেন বলে আশা করি।

আজ শিক্ষামন্ত্রী যে সিদ্ধান্ত নিয়েছেন সেটা এই মুহূর্তের জন্য কল্যাণকর না অকল্যাণকর সেটা আপনারা সবাই জানেন এবং ভাল বোঝেন।আমি শিক্ষামন্ত্রীর এমন সিদ্ধান্তকে সমালোচনা করছি না।তবে আমার দাবি হলো ২০২০-২০২১ শিক্ষা বর্ষের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় যেন GPA এর মূল্যায়ন করা না হয়।

যারা যারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক তারা সবাই যেন অংশগ্রহণ করতে পারে।আর,সেই পরীক্ষার মেধাক্রমের ভিত্তিতেই যেন বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়। কেননা, আমার এই বন্ধুর মত অনেক পরীক্ষার্থী এবারও ছিল।যারা JSC & SSC তে ভাল রেজাল্ট করে নি।কিন্তু,HSC তে ভাল করার মনোবল ছিল।আজ শিক্ষামন্ত্রীর এমন সিদ্ধান্তে তারা তাদের স্বপ্নগুলোকে ডুবিয়ে দিতে বসেছে।

তারা ভাবছে তার স্বপ্ন অর্থাৎ বিশ্ববিদ্যালয়ে পড়া হবে না।আমি দু জন শিক্ষার্থীর সাথে কথা বলেছি। ১ম যার সাথে আমি কথা বললাম সে ত কান্নার কারণে কথাই বলতে পারছিল না।তার কথা হল ভাই আমার ত JSC & SSC ই রেজাল্ট খুব বাজে।আমার ত স্বপ্ন ছিল বিশ্ববিদ্যালয়ে পড়ব।আজ সব শেষ হয়ে গেল।আমি আর পড়াশুনা করব না।

২য় জন।সেও প্রায় একই কথা ২০২০-২০২১ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় যেন GPA এর মূল্যায়ন করা না হয়।
২০২০-২০২১ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় যেন JSC & SSC গড়ে HSC এবং SSC ই GPA এর মূল্যায়ন যেন না করা হয় তার জোর দাবি জানাচ্ছি। এবার আসা যাক কেন এমনটার জোর দাবি জানাচ্ছি – তবে এর আগে আমার এক বন্ধুর কথা শুরুতেই বলে নিচ্ছি – আমার বন্ধু JSC তে GPA=3.00 এবং SSC তে GPA=3.75 পেয়ে উত্তীর্ণ হয়।কিন্তু সে কঠোর পরিশ্রম করে পড়াশুনার মাধ্যমে HSC তে GPA=5 পেয়ে উত্তীর্ণ হয়। কেন শুরুতেই এমনটি বললাম তার উত্তর নিচের কথাগুলোর মাধ্যমে পাবেন বলে আশা করি।

আজ শিক্ষামন্ত্রী যে সিদ্ধান্ত নিয়েছেন সেটা এই মুহূর্ত্যের জন্য কল্যাণকর না অকল্যাণকর সেটা আপনারা সবাই জানেন এবং ভাল বোঝেন।আমি শিক্ষামন্ত্রীর এমন সিদ্ধান্তকে সমালোচনা করছি না।তবে আমার দাবি হলো ২০২০-২০২১ শিক্ষা বর্ষের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় যেন GPA এর মূল্যায়ন করা না হয়।

যারা যারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক তারা সবাই যেন অংশগ্রহণ করতে পারে। আর, সেই পরীক্ষার মেধাক্রমের ভিত্তিতেই যেন বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়। কেননা, আমার এই বন্ধুর মত অনেক পরীক্ষার্থী এবারও ছিল।

যারা JSC & SSC তে ভাল রেজাল্ট করে নি।কিন্তু,HSC তে ভাল করার মনোবল ছিল।আজ শিক্ষামন্ত্রীর এমন সিদ্ধান্তে তারা তাদের স্বপ্নগুলোকে ডুবিয়ে দিতে বসেছে।তারা ভাবছে তার স্বপ্ন অর্থাৎ বিশ্ববিদ্যালয়ে পড়া হবে না।আমি দু জন শিক্ষার্থীর সাথে কথা বলেছি। ১ম যার সাথে আমি কথা বললাম সে ত কান্নার কারণে কথাই বলতে পারছিল না।তার কথা হল ভাই আমার ত JSC & SSC ই রেজাল্ট খুব বাজে।আমার ত স্বপ্ন ছিল বিশ্ববিদ্যালয়ে পড়ব।আজ সব শেষ হয়ে গেল।আমি আর পড়াশুনা করব না।

২য় জন।সেও প্রায় একই কথা বলছিল।তার কথা হল ভাই এইচএসসিতে GPA টা ভাল করব বিধায় অনেক পড়াশুনা করেছিলাম।আমার সব ইচ্ছা ইচ্ছায় থেকে গেল।আমার JSC & SSC রেজাল্ট খুব একটা ভাল না।আমি হয়ত ভর্তি পরীক্ষা দিতে পারব না।

তারপর আমি আমার এলাকার একজন শিক্ষকের সাথে কথা বললাম – তিনি বললেন “দেখো আমরা ত হাওর অঞ্চলের মানুষ।আমাদের শিক্ষার্থীরা খুব বেশি সচেতন না।তারা বিশ্ববিদ্যালয় কি তা কলেজে ভর্তি হয়ে তারপর জানে।

তখন তাদের মধ্যে অনেকেই খুব পড়াশুনা করে এবং প্রতিবছর JSC & SSC তে ভাল ফলাফল না করেও HSC তে অনেক ভাল করে।তারপর এখান থেকে অনেকেই বিশ্ববিদ্যালয়ে চান্স পায়।কিন্তু আজ তারা তাদের সেই স্বপ্ন হারাতে বসেছে।তারা ভাবছে তারা হয়ত আর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে না।কারণ তাদের JSC & SSC রেজাল্ট খুব একটা ভাল না। এমনটি হয়ত সারা বাংলাদেশে হাজার হাজার শিক্ষার্থী ভাবছে।

তাই আমি শিক্ষা মন্ত্রাণলয়ের কাছে জোর দাবি জানাচ্ছি এবার বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় যেন GPA এর মূল্যায়ন করা না হয়।আর,এমনটি যেন এই মাসেই সিদ্ধান্ত নিয়ে তা শিক্ষার্থীদের উদ্দশ্যে বলে দেওয়া হয়। বলছিল।তার কথা হল ভাই ইন্টারে GPA টা ভাল করব বিধায় অনেক পড়াশুনা করেছিলাম।আমার সব ইচ্ছা ইচ্ছায় থেকে গেল।আমার JSC & SSC রেজাল্ট খুব একটা ভাল না।আমি হয়ত ভর্তি পরীক্ষা দিতে পারব না।

তারপর আমি আমার এলাকার একজন শিক্ষকের সাথে কথা বললাম – তিনি বললেন “দেখো আমরা ত হাওর অঞ্চলের মানুষ।আমাদের শিক্ষার্থীরা খুব বেশি সচেতন না।তারা বিশ্ববিদ্যালয় কি তা কলেজে ভর্তি হয়ে তারপর জানে।তখন তাদের মধ্যে অনেকেই খুব পড়াশুনা করে এবং প্রতিবছর JSC & SSC তে ভাল ফলাফল না করেও HSC তে অনেক ভাল করে।তারপর এখান থেকে অনেকেই বিশ্ববিদ্যালয়ে চান্স পায়।কিন্তু আজ তারা তাদের সেই স্বপ্ন হারাতে বসেছে।তারা ভাবছে তারা হয়ত আর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে না।কারণ তাদের JSC & SSC রেজাল্ট খুব একটা ভাল না। এমনটি হয়ত সারা বাংলাদেশে হাজার হাজার শিক্ষার্থী ভাবছে।

তাই আমি শিক্ষা মন্ত্রাণলয়ের কাছে জোর দাবি জানাচ্ছি এবার বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় যেন GPA এর মূল্যায়ন করা না হয়।আর,এমনটি যেন এই মাসেই সিদ্ধান্ত নিয়ে তা শিক্ষার্থীদের উদ্দশ্যে বলে দেওয়া হয়।তাহলে সেসব শিক্ষার্থী তারা তাদের স্বপ্ন পূরণের জন্য চেষ্টা করে যাবে।আবার তারা ঘুরে দাঁড়াবে।

লেখক: তানিয়াল হোসেন
ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *