করোনাকালীন গ্রামীণ উদ্যোক্তা হতে পারে কর্মহীনদের সমস্যার সমাধান

বিশেষ প্রতিনিধি


সম্প্রতি ভার্চুয়াল সেশনে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থী ও বাংলাদেশ এগ্রিবিজনেস সোসাইটির মেম্বার নাজিব ফুয়াদ জিওন ও সাদিয়া হোসেন মিম -র উপস্থাপনায় বাংলাদেশ এগ্রিবিজনেস সোসাইটি আয়োজিত “করোনা ও এর পরবর্তী ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ভূমিকা ” শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনায় প্যানেলিস্ট হিসেবে সংযুক্ত ছিলেনঃ আবু জাফর আহমেদ মুকুল, পিএইচডি রিসার্চার, গ্রামীণ উদ্যোক্তা; ফারহা মাহমুদ তৃণা, ভাইস চেয়ারম্যান (ইনভেস্ট কমিটি) ই-কমার্স এসোসিয়েশন বাংলাদেশ ; ইকবাল বাহার জাহিদ, চেয়ারম্যান, Entrepreneurship & startups (e-cab); রাজু আহমেদ, চিফ রিপোর্টার, গাজী টেলিভিশন।

সূচনা বক্তব্যে সাদিয়া হোসেন মিম ক্ষুদ্র ও মাঝারি আকারের উদ্যোগ এবং জাতীয় অর্থনীতিতে এই শিল্পের অবদান সবচেয়ে বেশি তা তুলে ধরেন।

Entrepreneurship & startups (e-cab) চেয়ারম্যান, ইন্সপাইরেশন স্পিকার ও প্রতিষ্ঠাতা,প্রেসিডেন্ট এবং মেন্টর To Be an Entrepreneur নিজের বলার মত একটি গল্প জনাব ইকবাল বাহার জাহিদ বলেন, লকডাউনে যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় এসএমই শিল্পে ক্ষতিকর প্রভাব পড়লেও তা কাটিয়ে উঠা সম্ভব।কারণ এদেশের তরুণ সমাজকে যদি উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা যায় তবে অর্থনৈতিক উন্নয়ন অনেকটাই সম্ভব।

ই-কমার্স এসোসিয়েশন বাংলাদেশ এর ইনভেস্ট কমিটি ভাইস চেয়ারম্যান ফারহা মাহমুদ তৃণা বলেন, উদ্যোক্তা হতে গেলে উদ্যোগ নিতে হবে। উদ্যোক্তা হতে গেলে যে স্পিরিট দরকার সেটা বেশিরভাগ মানুষের কম থাকে। উদ্যোক্তা হতে গেলে চ্যালেঞ্জ এবং লেগে থাকাটা জরুরী।

সেশনে আরো ছিলেন গাজী টেলিভিশন চিফ রিপোর্টার জনাব রাজু আহমেদ বলেন মোট দেশজ উৎপাদনকে আরো সমৃদ্ধশীল করতে অন্যান্য নিউজের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উপর আরও জোর দেয়া উচিত।

এই সেশনে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট এন্ড ফাইন্যান্স ডিপার্টমেন্টের সহকারী অধ্যাপক ও গ্রামীণ উদ্যোক্তা বিষয়ক গবেষক আবু জাফর আহমেদ মুকুল বলেন দেশের অর্থনৈতিক উন্নতি সাধন করতে চাইলে সবার আগে নজর দিতে হবে গ্রামীণ জনগোষ্ঠীর দিকে। বর্তমানে করোনাকালীন গ্রামীন উদ্যোক্তা হতে পারে প্রায় ২ কোটি কর্মহীনদের সমস্যার সমাধান।

এছাড়া প্ল্যাটফর্মের কোর গ্রুপের সম্মানীত সদস্যসহ প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ ও বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা তাদের মতামত তুলে ধরেন। সংলাপে সরকারি কর্মকর্তা, যুব প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ব্যাক্তিখাতের উদ্যোক্তা, সমাজকর্মী, পেশাজীবী, গণমাধ্যমকর্মী সহ নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment