করোনায় ঢাবি শিক্ষকদের ব্যতিক্রমী আয়োজন

সানজিদ আরা সরকার বিথী


করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক এবং শিক্ষার্থী সকলেই নিজনিজ গন্তব্যে অবস্থান করছে। যে ক্যাম্পাসে সকাল হলেই চায়ের গন্ধে মুহুমুহু করে, মানুষের পদচারণায় এক ভিন্নতর রূপ ধারণ করে, সেই ক্যাম্পাস আজ জনশূন্য।

এই করোনাকালীন ঢাবির অনেক শিক্ষকরাই বিভিন্ন গেস্টদের আমন্ত্রিত করে ফেসবুক লাইভে আসছেন যাতে করে শিক্ষার্থীরা ক্যারিয়ার বিষয়ক পরামর্শ পায় এবং সেভাবে নিজেদেের প্রস্তুত করতে পারে।যেমন অনেকের বিদেশে পড়ার স্বপ্ন কিন্তু সঠিক পরামর্শের অভাবে স্বপ্ন অধরাই থেকে যায়।

ঢাবির অনেক শিক্ষকরাই ফেসবুক লাইভের বিভিন্ন পর্বে সফল মানুষদের আনছেন যারা নিজ নিজ জায়গায় সফল। যেমন কেউ চাকরি করতে চায় (সরকারি, বেসরকারি), কেউবা চায় বিদেশে পড়ালেখা করতে আবার কারো ইচ্ছা উদ্যোক্তা হওয়ার।

তাদের জন্য , কি করতে হবে, কিভাবে প্রস্তুত হতে হবে সকল তথ্য একেক পর্বে একেক ফিল্ডের অতিথিদের আমন্ত্রন জানিয়ে নিজে এবং আমন্ত্রিত অতিথিরা আলোচনা করছেন।

কয়েকজন ঢাবি শিক্ষার্থী দ্য ক্যাম্পাস টুডেকে তাদের মতামত জানিয়েছেন:-

ঢাবির মার্কেটিং বিভাগের এক শিক্ষার্থী জানিয়েছেন, এই কঠিন সময়ে স্যারদের এই ফেসবুক লাইভ যেন গতি হারা তরীতে পাল দেয়ার মত।আমি আমার বিভাগের শ্রদ্ধেয় নাজমুল স্যারের লাইভ দেখে সেদিন থেকেই চাকরির পড়া শুরু করে দিয়েছি।

আরেকজন শিক্ষার্থী জানিয়েছেন, আমি নিজের জীবনের লক্ষ্য ঠিক করতে পারছিলাম না। আমার বিভাগের একজন শিক্ষকের ক্যারিয়ার বিষয়ক লাইভ দেখে সেদিনই নিজের জীবনের লক্ষ্য ঠিক করে ফেলেছি।

এই করোনাকালে শিক্ষকদের এমন উদ্যোগে খুবই উপকৃত হচ্ছেন বলে জানিয়েছেন ঢাবি শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *